ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ভারতের সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্তির মাধ্যমে কাশ্মীরের শেষ স্বাধীনতাটুকুও কেড়ে নেয়ার প্রতিবাদে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে সে দেশের জাতীয় সুরক্ষা কমিটির বৈঠকে ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কে ইতি টানার সিদ্ধান্ত হয়েছে।

দিল্লিতে রাষ্ট্রদূত না পাঠানোর সিদ্ধান্তের পাশাপাশি ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকেও ফেরত চলে যাওয়ার নির্দেশ দিয়েছে ইমরান খানের সরকার।

পাকিস্তানের চরম সিদ্ধান্তের পর প্রশ্ন উঠছে, বাণিজ্যিক সম্পর্ক বন্ধ হলে ভারতে কী প্রভাব পড়তে পারে? পাকিস্তান থেকে কোন কোন পণ্য আমদানি করে ভারত? একনজরে দেখে নেওয়া যাক সেই তালিকা।

পাকিস্তান থেকে যেসব পণ্য আমদানি করে ভারত-

ফল, সিমেন্ট, পেট্রোলিয়াম জাতীয় পণ্য, খনিজ এবং চামড়া সবচেয়ে বেশি পরিমাণে আমদানি করা হয় পাকিস্তান থেকে। এছাড়া তুলা, কাচ জাতীয় পণ্য।

পুলওয়ামায় হামলার পরদিন পাকিস্তানের ‘মোস্ট ফেভারড নেশন’ অর্থাৎ সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের তকমা কেড়ে নেয় ভারত। পাশাপাশি পাকিস্তান থেকে আমদানিকৃত সব জিনিসের ওপর ২০০% আবগারি শুল্ক চাপিয়ে দেয় ভারত। ফলে বাণিজ্যিকভাবে পাকিস্তান আরো বেকায়দায় পড়েছিল।

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর আবারো ভারত-পাকিস্তান সম্পর্কে চিড় ধরে। কয়েকদিন ধরেই উভয় দেশের নেতারাই উত্তপ্ত বাক্য বিনিময় করছেন। এরই মধ্যে এ ধরনের সিদ্ধান্ত নিল পাক সরকার।