পশ্চিম তীরকে যুক্ত করার ব্যাপারে ইসরাইলের একতরফা সিদ্ধান্ত মেনে নেব না: বোরেল

অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডকে যুক্ত করার ব্যাপারে একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলকে সতর্ক করে দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। একইসঙ্গে তিনি বলেন, ১৯৬৭ সালের সীমানা পরিবর্তন করে এমন কোনো পদক্ষেপ মেনে নেবে না ২৭ জাতির ইউরোপীয় ইউনিয়ন জোট।

সোমবার (১৮ মে) জোসেফ বোরেল এক বিবৃতিতে বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তি করার যে পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছেন সে বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন গভীরভাবে উদ্বিগ্ন।

বিবৃতিতে তিনি আরও বলেন, আন্তর্জাতিক আইন হচ্ছে আন্তর্জাতিক বিধি ভিত্তিক আদেশের মৌলিক স্তম্ভ। এই ক্ষেত্রে ফিলিস্তিনি জনগণ এবং ইসরাইলের ঐক্যমত ছাড়া ১৯৬৭ সালের ফিলিস্তিন-ইসরাইল সীমানায় কোনো রকম পরিবর্তন ইউরোপীয় ইউনিয়ন এবং তার সদস্য দেশগুলো স্বীকৃতি দেবে না।

ইউরোপীয় ইউনিয়নের এ শীর্ষ কূটনীতিক বলেন, অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডের কোনো অংশ সংযুক্তি করার একতরফা সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকার জন্য আমরা ইসরাইলের প্রতি জোর আহ্বান জানাচ্ছি। কারণ এ ধরনের পদক্ষেপ গ্রহণ করা হলে তা হবে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন।

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী পহেলা জুলাই থেকে ফিলিস্তিনের পশ্চিম তীর যুক্ত করার ব্যাপারে ইসরাইলের মন্ত্রিপরিষদের আলোচনা শুরুর জন্য সময় নির্ধারণ করেছেন।

সূত্র: পার্সটুডে

Previous post ভারত মিথ্যা ফ্লাগ অপারেশন চালাতে পারে: ইমরান খান
Next post করোনা মোকাবিলায় ঐক্যই হবে আমাদের মূল শক্তি: ওবায়দুল কাদের