ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ভবিষ্যতের প্রযুক্তিনির্ভর নতুন বাস্তবতায় নিরাপত্তাঝুঁকি মোকাবিলায় ফ্রান্স সেনাবাহিনী একটি বিশেষ দল তৈরি করছে। দলটির নাম হবে ‘রেড টিম’। এতে থাকবে চার থেকে পাঁচজন বিজ্ঞান কল্পকাহিনি লেখক। খবর ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট-এর।

ফ্রান্স সরকারের ‘ডিফেন্স ইনোভেশন এজেন্সি’ তাদের বার্ষিক প্রতিবেদন এ তথ্য প্রকাশ করেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, রেড টিমের কাজ হবে ভবিষ্যতের পরিস্থিতি মোকাবিলায় কৌশল তৈরি।

প্রতিবেদনে আরও বলা হচ্ছে, ফ্রান্স সরকারের ‘ডিফেন্স ইনোভেশন এজেন্সি’ ও ‘ডাইরেক্টরেট জেনারেল ফর ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড স্ট্যাটিজি’ সংস্থার সহায়তায় গড়ে উঠবে রেড টিম। ভবিষ্যৎ নিয়ে ভাবে—এমন বিশেষজ্ঞ ও বিজ্ঞান কল্পকাহিনির লেখকদের জড়ো করা হবে এই দলে। প্রযুক্তিনির্ভর পরিবর্তিত বাস্তবতা কেমন হবে, সেই সময় কী ধরনের পরিণতি ঘটতে পারে, সেসব বিষয়ে আভাস দেবে রেড টিম। একই সঙ্গে সেসব পরিস্থিতি মোকাবিলায় দলটি বৈধ কৌশল নির্ধারণ করবে।

কয়েক দিন আগেই ফ্রান্সে বাস্তিল ডের কুচকাওয়াজ শেষ হলো। ওই কুচকাওয়াজে বেশ কিছু চমকপ্রদ অস্ত্রের প্রদর্শনী করেছে দেশটির সেনাবাহিনী। এর মধ্যে ড্রোন–বিধ্বংসী অস্ত্র ও জেট শক্তিতে চালিত ‘হোভারবোর্ড’ বেশ নজর কেড়েছে।

প্রদর্শনীর পরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে, হোবারবোর্ড নিয়ে এক সৈনিক আকাশে উড়ছেন। ভিডিওয়ের নিচে তিনি লিখেছেন, ‘আমাদের সেনাবাহিনীর জন্য গর্বিত, তারা আধুনিক ও সৃষ্টিশীল।’

সামরিক প্রযুক্তির এই উচ্ছ্বসিত প্রদর্শনীর সঙ্গে এটাও ধারণা করা হচ্ছে, ফ্রান্স তাদের সামরিক শক্তিতে রোবট যুক্ত করতে যাচ্ছে। রোবট সেনার পরীক্ষামূলক ব্যবহার করার সম্ভাব্য স্থান হতে পারে আফ্রিকার দেশ মালি।