বাংলাদেশে মৃত্যুর সংখ্যা নিয়ে বিশ্ব মিডিয়ার খবর অতিরঞ্জিত: পররাষ্ট্রমন্ত্রী

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) বাংলাদেশে ২০ লাখ মানুষের মৃত্যু হতে পারে’- আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যমের এমন প্রতিবেদনকে উদ্দেশ্যপ্রণোদিত ও অতিরঞ্জিত খবর বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শনিবার (৪ এপ্রিল) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

এ কে আব্দুল মোমেন বলেন, আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যমে বাংলাদেশে ২০ থেকে ৫০ লাখ মানুষ মারা যাওয়ার আশঙ্কা করে যে খবর প্রকাশ করা হয়েছে তা উদ্দেশ্যপ্রণোদিত এবং অতিরঞ্জিত খবর।

জাতিসংঘের ফাঁস হওয়া গোপন প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে গত সপ্তাহে অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম নেত্রা নিউজ জানায়, জনসংখ্যার অধিক ঘনত্বের কারণে করোনায় দেশটিতে পাঁচ লাখ থেকে ২০ লাখ মানুষ মারা যেতে পারে।

২৬ মার্চ তৈরি ‘কান্ট্রি প্রিপেয়ার্ডনেস অ্যান্ড রেসপন্স প্ল্যান’ শীর্ষক জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে- জাতীয় পর্যায়ে কিছু সুযোগ-সুবিধার উন্নতি হলেও সন্দেহভাজন রোগী ও করোনা আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা ও চিকিৎসাসামগ্রীর ব্যাপারে বাংলাদেশের প্রস্তুতি অপ্রতুল। পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থার অভাবে করোনাভাইরাসের চ্যালেঞ্জ মোকাবেলা করা দেশটির পক্ষে কঠিন হয়ে পড়বে।

জাতিসংঘের ফাঁস হওয়া প্রতিবেদন সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ কার্যালয় জানায়, করোনাভাইরাস শনাক্তে বিশ্বব্যাপী গৃহীত কৌশলই দেশটি অবলম্বন করছে এবং করোনার বিস্তার নিয়ে দেশ কোনো লুকোচুরি করছে না।