‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান শুনে ক্ষোভ ঝাড়লেন বাণিজ্যমন্ত্রী

ফেব্রুয়ারি ৩, ২০২০ । নিজস্ব প্রতিনিধি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি তার উপস্থিতিতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান শুনে ক্ষোভ ঝেড়েছেন। ‘জয় বাংলা’র বদলে এই স্লোগান মুক্তিযোদ্ধা হিসেবে তার ভালো লাগেনি বলেও জানিয়ে দেন তিনি।

সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে টিপু মুনশির উপস্থিতিতেই ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান শোনা যায়।

সেখানে দেখা যায়, মেলায় অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়নের কিছু লোক সমাপনী অনুষ্ঠানের মঞ্চের কাছাকাছি একপাশে অবস্থান নেয়। বক্তাদের বক্তব্য দেওয়ার বিভিন্ন পর্যায়ে তারা স্লোগান দিতে থাকে। এ সময় তারা ‘বাণিজ্যমন্ত্রী জিন্দাবাদ’, ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলেও স্লোগান দেয়।

পরে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এই জিন্দাবাদ তো আমরা ১৯৭১ সালে শেষ করে দিয়ে এসেছিলাম। সেই জিন্দাবাদটা বারবার ফিরে আসছে কেন? ১৯৭৫ সালে যখন বঙ্গবন্ধুকে হত্যা করা হলো, তার আগ মুহূর্ত পর্যন্ত আমরা ‘জয় বাংলা’ বলেছি। ‘জয় বাংলা’ ছিল স্বাধীনতার স্লোগান। বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হলো, সেই দিন থেকে ‘জয় বাংলা’ চট করে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ হয়ে গেল। কথাটা ভালো না-ও লাগতে পারে, এটাই বাস্তবতা।’

টিপু মুনশি বলেন, ‘জয় বাংলাকে কিন্তু ভোলা ঠিক হবে না। ওটা কিন্তু আমাদের স্পিরিট। আমি নিজে একজন মুক্তিযোদ্ধা। যখন আমি শুনি, স্লোগান আপনারা দেন, সহ্য হয় না, ভালো লাগে না।’

বিভিন্ন কারণে এবার বাণিজ্য মেলা ১০ ও ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি বন্ধ ছিল। ব্যবসায়ীরা সেজন্য বাণিজ্য মেলার সময় বাড়ানোর জন্য দাবি করে আসছেন।