ইসরাইলের হামলায় আহত এক ফিলিস্তিনি

বাইতুল মুকাদ্দাস নিয়ন্ত্রণ করার চক্রান্তে লিপ্ত ইসরাইলি বাহিনীর সঙ্গে ফিলিস্তিনি মুসলিমদের মঙ্গলবারের সংঘর্ষে আহত এক ফিলিস্তিনি যুবকের মৃত্যু হয়েছে।

এই নিয়ে দুই সপ্তাহে বাইতুল মুকাদ্দাসের জন্য প্রাণ দিলেন পাঁচ ফিলিস্তিনি।

মারা যাওয়া যুবকের নাম মোহাম্মদ কানান (২৫)। গত মঙ্গলবার তিনি মাথায় গুলিবিদ্ধ হন। বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার একটি হাসপাতালে তিনি মারা যান।

শুক্রবার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরাইল কর্তৃক অতিরিক্ত নিষেধাজ্ঞা জারি প্রতিবাদে রাস্তায় হাজার হাজার ফিলিস্তিনিদের সঙ্গে কাননও যোগ দিয়েছিলেন। এসময় ইসরাইলি সেনারা তাদের ওপর গুলি চালালে অন্য অনেকের সঙ্গে কাননও গুলিবিদ্ধ হন।

১৪ জুলাই নিরাপত্তার অজুহাতে আল-আকসার প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসায় ইসরায়েলি কর্তৃপক্ষ। এছাড়া ৫০ বছরের কম বয়সী কাউকেও প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। ফিলিস্তিনের দাবি, আল-আকসা দখলের পায়তারা হিসেবেই তারা এই ব্যবস্থা নেয়। তুমুল বিক্ষোভ আর প্রতিরোধের মুখে অবশেষে বৃহস্পতিবার (২৭ জুলাই) মসজিদের প্রবেশ পথ থেকে নিরাপত্তা বেষ্টনী ও গেটগুলো সরিয়ে নেয়া হয়।

এদিকে, বৃহস্পতিবারের সংঘর্ষের পর শুক্রবার আবারো আল আকসা প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয় ইসরাইলি প্রশাসন। ৫০ বছরের কম বয়সী কোনো পুরুষকে আল-আকসা মসজিদে প্রবেশ করতে দেয়া হবে না বলে জানিয়েছে তারা।