বাইতুল মুকাদ্দাস মুক্ত করতে লড়াইয়ের আহ্বান জানালেন সৌদি প্রিন্স আবদুল আজিজ বিন ফাহাদ

জুলাই ২৫, ২০১৭

মুসলমানদের প্রথম কিবলা পবিত্র বাইতুল মুকাদ্দাস ইহুদীদের কবল থেকে মুক্ত করতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি আরবের সাবেক রাজা বাদসা ফাহাদ বিন আবদুল আজিজের পুত্র  আবদুল আজিজ বিন ফাহাদ।

পবিত্র বাইতুল মুকাদ্দাস মুক্ত করতে প্রতিরোধ লড়াইয়ের আহ্বান জানিয়ে আবদুল আজিজ বিন ফাহাদ টুইটারে দেওয়া সিরিজ পোস্টে তিনি লিখেছেন, ‘সামর্থ্য অনুযায়ী প্রত্যেক মুসলিম ফিলিস্তিনে এবং পবিত্র আল আকসা মসজিদে আমাদের ভাইদের সমর্থন করতে বাধ্য। হে মুহাম্মাদের জাতি, তাদের দেখিয়ে দাও তোমরা কারা। আল আকসাকে অবহেলা করাটা হবে অসম্মানজনক। সৃষ্টিকর্তা আমাদের কাছে এর জবাব চাইবেন।’

সৌদি রাজপরিবারের গুরুত্বপূর্ণ এই সদস্য লিখেন, হে মুহাম্মাদ (সাঃ) উম্মত, আমাদের তৃতীয় কিবলা দখলদারদের হাতে বন্দি। আমাদের মধ্যে কী কোনো প্রজ্ঞাবান ব্যক্তি নেই? আসুন লড়াই করি। আমাদের বিজয়ী হয়ে এই পবিত্র ঘরের সংরক্ষণ করতে হবে। আর সে লড়াইয়ে ব্যর্থ হলেও আল্লাহ আমাদের ক্ষমা করবেন।

নিজের পিতা সৌদি আরবের সাবেক রাজা ফাহাদ বিন আবদুল আজিজ-এর ভাষণের একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছেন আবদুল আজিজ বিন ফাহাদ। হোয়াইট হাউস সফরকালে দেওয়া ওই ভাষণে ফিলিস্তিন ইস্যুর সমাধান খুঁজে বের করার ওপর গুরুত্বারোপ করেন সৌদি রাজা।

ঐতিহাসিক আল ক্বুদ্‌স শহরে অবস্থিত পবিত্র বাইতুল মুকাদ্দাস মসজিদে নামাজ পালনে ইহুদী বিধিনিষেধ এবং মুসল্লিদের ওপর ইহুদিবাদী তাণ্ডবের ঘটনায় এরইমধ্যে নিন্দা জানিয়েছে তুরস্ক ও ইন্দোনেশিয়া। দুনিয়াজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মুসলিমরা বাইতুল মুকাদ্দাস মসজিদ ও ফিলিস্তিনিদের প্রতি নিজেদের সমর্থনের জানান দিচ্ছেন। তবে এ ইস্যুতে এখনও পর্যন্ত দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণকারী দাবিদার সৌদি রাজপরিবারের পক্ষ থেকে কোনো জোরালো বক্তব্য পাওয়া যায়নি।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, আল আকসা মসজিদে যেকোনও মুসলিমের প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ইসলামি নিদর্শন রক্ষা করা এবং জেরুজালেম ও আল আকসার পবিত্রতা রক্ষা করা দুনিয়ার সব মুসলিমের জন্যই গুরুত্বপূর্ণ।

মিডল ইস্ট মনিটর অবলম্বনে