বাইতুল মুকাদ্দাস হাতছাড়া হলে কাবার নিরাপত্তা হুমকিতে পড়বে: এরদোগান

ফেব্রুয়ারি ২, ২০২০



তুরস্কের প্রেসিডেন্ট ও মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা রজব তাইয়েব এরদোগান বলেছেন, আমরা যদি আল-আকসা মসজিদকে রক্ষা করতে না পারি, ভবিষ্যতে তারা কাবা-কে লক্ষ্যবস্তু করলে তখনও প্রতিরোধ করতে পারবো না। এ কারণেই জেরুজালেম আমাদের জন্য লাল সীমা।

শুক্রবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক বৈঠকে তিনি এসব কথা বলেন। গতকাল তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ-এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ নিয়ে নীরবতার জন্য আরব ও মুসলিম নেতাদের নিন্দা জানিয়েছেন এরদোগান।

আরব নেতাদের সমালোচনা করে তিনি বলেছেন, আপনারা আর কখন কণ্ঠস্বর তুলবেন?

ফিলিস্তিন ও জেরুজালেম ইস্যুটি সব মুসলমানের জন্য গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, সৌদি আরব বেশিরভাগ ক্ষেত্রেই নীরব। তারা কখন কথা বলবে? ওমান, বাহরাইন, আবুধাবির নেতৃত্ব নিয়েও একই কথা বলবো।

তিনি আরও বলেন, এমনকি তারা সেখানে গিয়ে তাদের প্রশংসা করেন। আপনাদের প্রতি লজ্জা… কিছু আরব দেশ এ জাতীয় পরিকল্পনাকে সমর্থন করে জনগণ, জেরুজালেম এবং মানবতার সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে।

তুরস্কের রাষ্ট্রপতি বলেন, ইসরাইলের মতো একটি দুর্বৃত্ত রাষ্ট্রকে তুরস্ক গ্রহণ করে না।

গত মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প তার পরিকল্পনা ঘোষণার পরেই এর বিরুদ্ধে তুরস্কের তীব্র বিরোধিতার কথা পুনর্ব্যক্ত করেছিলেন এরদোগান। তখন সেখানে তিনটি আরব দেশের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

জেরুজালেম শহরের মুসলিমদের পবিত্র স্মৃতিস্তম্ভের গুরুত্ব তুলে ধরে ট্রাম্পের পরিকল্পনার বিরুদ্ধে সবাইকে আওয়াজ তোলার আহ্বান জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি।