বাবরি মসজিদের রায় নিয়ে যে প্রতিক্রিয়া জানালো দারুল উলুম দেওবন্দ

November 10, 2019 | জারিদ বিন ফারুক


বাবরি মসজিদ ইস্যুতে সুপ্রিম কোর্টের রায়ের  প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব বিখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ভারতের দারুল উলুম দেওবন্দ।

দারুল উলূম দেওবন্দের মুহতামিম মাওলানা মুফতী আবুল কাসেম নোমানী  বলেছেন, বাবরি মসজিদ সম্পর্কিত সুপ্রিম কোর্টের রায় আশ্চর্যজনক। মসজিদের পক্ষে এতো প্রমাণাদি থাকার পরেও এমন রায় কারণ বোধগম্য নয়।  এছাড়াও মামলাটি মসজিদের জমির মালিকানার অধিকার নিয়ে ছিল। কিন্তু আদালত এই জমিটির মালিকানা কার, তা পরিষ্কার করেনি।

তিনি বলেন, জমির বিষয়ে আমরা বরাবার বলেছি যে মসজিদ আল্লাহর ঘর এবং মুসলমানরা মসজিদের জমির মালিক নয়। একবার কোন স্থানে মসজিদ নির্মিত হলে, সেটি পরিবর্তনের সুযোগ নেই।

মুফতী আবুল কাসেম নোমানী বলেন, আদালতের রায় মানা বা মানার বিষয়ে আমরা আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেবো। এবং আগামিতে কি পদক্ষেপ নেয়া যেতে পারে, সে বিষয়েও আলাপ করবো।


পাকিস্তান থেকে ১৫ বছর পর পেঁয়াজ আমদানি করছে বাংলাদেশ

নভেম্বর ১০, ২০১৯ | নিজস্ব প্রতিনিধি


পাকিস্তান থেকে অন্তত ১৫ বছর পর পেঁয়াজ আমদানি করছে বাংলাদেশ।

জানাগেছে, সম্প্রতি করাচি ভিত্তিক রোশান এন্টারপ্রাইজের সঙ্গে ঢাকার তাসো এন্টারপ্রাইজের মধ্যে ৩০০ টন পেঁয়াজ নিয়ে চুক্তি হয়েছে।

পাকিস্তানের দ্য নিউজ ইন্টারন্যাশনাল তাদের এক প্রতিবেদনে জানায়, ট্রেড ডেভেলপমেন্ট অথোরিটি অব পাকিস্তানের (টিডিএপি) এক কর্মকর্তা খবরটি নিশ্চিত করেছেন।

এতে বলা হয়, প্রতিবেশী দেশের ওপর ভারতীয় সবজি রপ্তানির নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের স্থানীয় বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে।

ওই কর্মকর্তা জানায়, কমপক্ষে ১২ কনটেইনার পেঁয়াজ বাংলাদেশে যাবে। এরপর আরও রপ্তানি হবে।

ভারতীয় নিষেধাজ্ঞার কারণে পাকিস্তান সম্ভাব্য বাজার হিসেবে হাজির হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

তিনি আরও জানান, পেঁয়াজ বাণিজ্য নিয়ে দুই দেশের সরকারও একমত হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশ প্রতিবছর ৭ লাখ থেকে ১১ লাখ টন পেঁয়াজ আমদানি করে। এর ৭৫ ভাগই যায় ভারত থেকে।

পাকিস্তানি পণ্যের বাজার হিসেবে বাংলাদেশ বেশ গুরুত্বপূর্ণ গন্তব্য বলেও জানানো হয় প্রতিবেদনে। এশিয়ার মধ্যে চীনের পর বাংলাদেশেই বেশি পণ্য রপ্তানি করে দেশটি।

স্থানীয় বাজারে সরবরাহ নিশ্চিত করার জন্য তুরস্ক, মিয়ানমার ও মিসরের মতো বিকল্প বাজারের সন্ধান করছে ঢাকা।