বিশ্বের দীর্ঘতম সেতু কুয়েতের ‘শেখ জাবের আল কসওয়ে’

নভেম্বর ১০, ২০১৯ আন্তর্জাতিক ডেস্ক

আরব সাগরের উপর নির্মিত বিশ্বের দীর্ঘতম সেতু শেখ জাবের আল কসওয়ে। সেতুটি কুয়েত সিটি হতে আরব সাগরের ওপর দিয়ে যুক্ত হয়েছে বুবিয়ান ও সুবিয়া দ্বীপের সঙ্গে। যারদৈঘ্য ৪৮.৫৩ কি.মি। চীনের কিনডাওয়ে হাইওয়ান ব্রীজ থেকেও ৭ কি.মি. বেশি বড় বিশ্বের দীর্ঘতম এই সেতু। যার দুই পাশে দুই বন্দর, প্রশাসন ভবন, পর্যটন কেন্দ্র। সব মিলে ১৫ লাখ বর্গমিটার জমির ওপর এটি নির্মিত। সেতুটি নির্মানে খরচ হয়েছে ২.৬ বিলিয়ন ডলার। এটি চলতি বছর ১ মে উদ্বোধন করা হয়।

প্রতিদিন স্থানীয় কুয়েতি নাগরিকদের পাশাপাশি দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকরাও তাদের পরিবার ও বন্ধু বান্ধব মিলে দীর্ঘতম সেতুটি এক নজর দেখতে আসেন।

এখনো প্রতিদিন কয়েক শতাধিক লোকের সমাগত হয়। আস্তে আস্তে শীতের ভাব বাড়তে থাকলে পর্যটকের সংখ্যা আরো বাড়বে। দুই পাশে জলরাশির খেলা, হিমেল ঠাণ্ডা হাওয়া ধেয়ে আসে দুই পাশ থেকে। ব্রীজ থেকে কুয়েত সিটি দেখলে মনে হয় আরব সাগরে ছোট দ্বীপের মাঝে কুয়েত সিটি।

প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ কুরআন প্রশিক্ষণ কেন্দ্র রোমেইছিয়া শাখার উদ্যোগে বাংলাদেশি প্রবাসীরা সেখানে ভ্রমনে যান ৮ নভেম্বর শুক্রবার। প্রবাসীরা বছর জুড়ে কর্মব্যস্তার মাঝে ছুটির এই দিনটিকে মাতিয়ে চলে আসে এখানে।

বিভিন্ন দেশের সঙ্গে সংযুক্ত সমুদ্র বন্দর দ্বীপের মাঝে তৈরি হচ্ছে রেস্ট হাউস, সুপার মার্কেট, বিনোদনের জন্য পার্ক। ধীরে ধীরে বিনোদনের জন্য সেতুটি পর্যটকদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠবে। এর সাথে কুয়েতের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে শেখ জাবের আল কসওয়ে সেতু।