বিশ্বে মার্কিন নেতৃত্ব ও মোড়লিপনার যুগের অবসান হতে চলেছে : ইইউ প্রধান জোসেফ বোরেল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালের ২০ জানুয়ারি ক্ষমতায় আসার পর দেশটির স্বেচ্ছাচারী নীতি চরম আকার ধারণ করেছে। ক্ষমতায় আসার পর তিনি মার্কিন লক্ষ্য ও স্বার্থ রক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে দাবি করেন, তার নীতি বিশ্বে মার্কিন প্রভাব ও ক্ষমতাকে শক্তিশালী করছে। তবে বর্তমান বিশ্ব পরিস্থিতি ট্রাম্পের ওই দাবির সঙ্গে মেলে না।

এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বিশ্বে মার্কিন নেতৃত্ব ও মোড়লিপনার যুগের অবসান হওয়ার কথা উল্লেখ করে চীনের ব্যাপারে শক্তিশালী কৌশলগত নীতি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, বিশেষজ্ঞরা বহু আগে থেকেই মার্কিন আধিপত্যের দিন শেষ হয়ে আসার কথা বলে আসছিলেন। বর্তমানে করোনা পরিস্থিতি মার্কিন পতনকে আরো তরান্বিত করছে।

প্রকৃতপক্ষে, করোনার প্রাদুর্ভাব বিশ্বজুড়ে অভাবনীয় পরিবর্তন এনে দিয়েছে। করোনার কারণে মার্কিন সরকার আর্থ-রাজনৈতিক, সামাজিক ও স্বাস্থ্য খাতে নজিরবিহীন সংকটে পড়েছে। এ কারণে করোনার প্রাদুর্ভাব প্রাচ্য ও পাশ্চাত্যের শক্তির ভারসাম্যে বিরাট পরিবর্তন এনে দেবে উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন কোনদিকে যাবে তা স্পষ্ট করার জন্য চাপ ক্রমেই বাড়ছে।

গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে জোসেফ বোরেল এটাও স্বীকার করেছেন, আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন বিরোধী শক্তিগুলো নিজেদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে যা কিনা ভেতরে ও বাইরে মার্কিন সাম্রাজ্যের পতন ডেকে আনবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুপক্ষীয় বিশ্ব ব্যবস্থা ভেঙে চুরমার করে দিয়ে মার্কিন নেতৃত্বে একমেরু কেন্দ্রিক ব্যবস্থা গড়ে তোলার জন্য সব রকমের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর ফলে বিশ্বব্যাপী মার্কিন প্রভাব কমে যাচ্ছে, তাদের শক্তি দুর্বল হয়ে পড়ছে এবং ট্রাম্পের ভুল নীতির কারণে ওয়াশিংটন ক্রমেই আন্তর্জাতিক অঙ্গনে কোণঠাসা হয়ে পড়ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে বহুপক্ষীয় আন্তর্জাতিক চুক্তি পদদলিত করেছেন এবং তিনি কেবল মার্কিন স্বার্থ রক্ষায় ব্যস্ত। এর আগে তিনি প্যারিস জলবায়ু চুক্তি থেকেও বেরিয়ে যাওয়ায় ব্যাপকভাবে সমালোচিত হন। এ ছাড়া তিনি আন্তর্জাতিক আরো বহু চুক্তি থেকে বেআইনিভাবে বেরিয়ে গিয়ে বিশ্বকে বিপদের মুখে ঠেলে দিয়েছেন। ট্রাম্পের এ নীতির তীব্র সমালোচনা করেছে চীন ও রাশিয়া। এ কারণে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বিশ্বে মার্কিন নেতৃত্ব ও মোড়লিপনার যুগের অবসান ঘটতে চলেছে বলে যে মন্তব্য করেছেন তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে বিশ্লেষকরা মনে করছেন।

পার্সটুডে