ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | বিশেষ প্রতিনিধি


ব্রিটেনে জেনারেল সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশন (জিসিএসই) বা ‘ও’ লেভেল পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করেছে বাংলাদেশি বংশোদ্ভূত মিহরাব হোসাইন চৌধুরী।

লন্ডনের হোয়াইটচ্যাপেলে অবস্থিত সোয়ানলিয়া স্কুল থেকে ২০১৯ সালের ‘ও’ লেভেল পরীক্ষায় অংশ নিয়েছিল মিহরাব। সে মোট ১১টি বিষয়ের মধ্যে ৮টি বিষয়ে ‘ডাবল স্টার’ বা ‘নবম গ্রেড’ পেয়েছে। যা নতুন গ্রেডিং পদ্ধতির সর্বোচ্চ। এছাড়া বাকি তিনটি বিষয়ের মধ্যে ১টিতে ‘স্টার’ এবং ২টিতে ‘এ’ গ্রেড পেয়েছে।

স্কুলসেরা মিহরাবের ফলাফলে প্রধান শিক্ষক ব্রেন্ডা লেন্ডারস গর্বিত। ইস্টলন্ডনএডভারটাইজ-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, মিহরাবের ফল সোয়ানলিয়া স্কুলের পূর্বের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

স্কুলের প্রধান শিক্ষকের সাথে মিহরাব চৌধুরী

মিহরাব চৌধুরী বাংলাদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের নির্বাহী সম্পাদক মারজান হুসাইন চৌধুরীর ভাগ্নে।

তার বাবা লন্ডনের ট্র্যাভেল লিংকের স্বত্বাধিকারী মোদির হোসাইন চৌধুরী ও মা ফেরদৌসি চৌধুরী জেনি। বাবা মায়ের বড় ছেলে মিহরাব চৌধুরীর জন্ম লন্ডনে। বাবা-মা, এক ভাই ও এক বোনকে নিয়ে ইস্টলন্ডনের মালমেসবারিতে থাকে তারা। তাদের দেশের বাড়ি সিলেটে।

মিহরাব ভবিস্যতে আরও ভালো ফলাফল অর্জন করতে চায়। ছেলের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন মিহরাবের বাবা-মা।

এদিকে গত বৃহস্পতিবার (২২ আগস্ট) যুক্তরাজ্যে জিসিএসই পরীক্ষার প্রকাশিত ফলাফলে দেখা গেছে ব্রিটিশ বাংলাদেশি শিক্ষার্থীরা সাফল্যের ধারা অব্যাহত রেখেছে।

২০১৯ সালের জুনে অনুষ্ঠিত জেনারেল সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশন (জিসিএসই) বা ‘ও’ লেভেল পরীক্ষার ফল মূল্যায়নে নতুন গ্রেডিং পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। শিক্ষার্থীর অর্জিত ফল ১ থেকে ৯ পর্যন্ত সংখ্যার মাধ্যমে প্রকাশ করা হয়। এরআগে এ পরীক্ষার ফল লেটার গ্রেডে প্রকাশ করা হতো।