ভারতে লকডাউন ভেঙে গরুর শেষকৃত্যে হাজারো মানুষের ঢল! (ভিডিও)

করোনাভাইরাসে পরিবারের সদস্য মারা যাওয়ার পরও অনেক জায়গায় লাশ নিতে যাচ্ছেন না কেউ। কিন্তু, আবার গরুর মৃত্যুতে মানুষের ঢল! এমন আজব দৃশ্যের দেখা মিলল ভারতে। লকডাউন সফল করতে বিশ্বব্যাপী যখন নানা পদক্ষেপ নিয়েছে, ঠিক সেই সময়ে তামিলনাড়ুতে লকডাউন ভেঙে, সামাজিক দূরত্ব বজায় না রেখেই এক ষাঁড়ের শেষকৃত্যে জমায়েত হয়েছেন হাজার হাজার মানুষ। এ সময় কারো মুখে মাস্ক পর্যন্ত ছিল না।

বুধবার (১৫ এপ্রিল) তামিলনাড়ুর মুধুবারাপট্টির গ্রামে লকডাউন ভেঙে এ আজব কাণ্ডটি ঘটে। ভারতের প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদন থেকে এমন আজব তথ্য জানা গেছে।

তামিলনাড়ুর জনপ্রিয় উৎসব জাল্লিকাট্টুতে অংশ নেওয়া ষাঁড়দেরও খুব কদর মানুষের কাছে। বুধবার মুধুবারাপট্টি নামে এক গ্রামে জাল্লিকাট্টুর একটি ষাঁড়ের মৃত্যু হয়। তার শেষযাত্রায় সামাজিক দূরত্ব বজায় না রেখেই অংশ নেন হাজার হাজার গ্রামবাসী। ঘটনাটি কেউ ভিডিও করে সামাজিক মাধ্যমে ছেড়ে দেয়। পরে তা ভাইরাল হয়।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, তামিলনাড়ুতে প্রায় ১২৫০জন মানুষ করোনায় আক্রান্ত। তা সত্ত্বেও মধুরাপট্টি গ্রামের হাজার হাজার মানুষ সামাজিক দূরত্ব না মেনে ষাঁড়ের শেষকৃত্যে অংশ নিলেন।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, ষাঁড়টিকে ভ্যানের মতো কোনও গাড়িতে চাপানো হয়েছে। তার উপর ফুল, মালা দেওয়া হয়েছে, ধূপ জ্বলছে। আর সামনে, পিছনে, চার পাশে হাজার হাজার মানুষ রীতিমতো শোভাযাত্রা করে এগিয়ে চলেছেন তার শেষকৃত্য সম্পন্ন করতে।

সূত্র- আনন্দবাজার।