ভারতে মহামারি করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২১০০, আক্রান্ত প্রায় ৬৩ হাজার

ভারতে তৃতীয় দফার লকডাউন শেষ হতে বাকি আরও এক সপ্তাহ। তার আগেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ২১০০।

রোববার (১০ মে) সকালে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসেব অনুযায়ী সারা ভারতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২১০৯ জনের। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ১২৮ জন। শুধুমাত্র মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৭৭৯ জনের।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যাও বেড়ে চলেছে সমান তালে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩২৭৭ জন আক্রান্ত হয়েছেন। সেই সংখ্যা মিলিয়ে এই মুহূর্তে দেশটিতে মোট করোনা আক্রান্ত ৬২ হাজার ৯৩৯ জন।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সারা ভারতের প্রায় তিন ভাগের এক ভাগই মহারাষ্ট্র প্রদেশের। রোববার মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ২০ হাজার। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১১৬৫ জন। মোট আক্রান্তের সংখ্যা ২০২২৮। আক্রান্তের সংখ্যার নিরিখে মহারাষ্ট্রের পরেই রয়েছে গুজরাট (৭,৭৯৬)। তার পরে যথাক্রমে রয়েছে রয়েছে দিল্লি (৬,৫৪১), তামিলনাড়ু (৬,৫৩৫), রাজস্থান (৩,৭০৮), মধ্যপ্রদেশ (৩,৬১৪), উত্তরপ্রদেশ (৩,৩৭৩)। অন্ধ্রপ্রদেশে আক্রান্ত ১,৯৩০ এবং পঞ্জাবে ১,৭৬২ জন।

মহারাষ্ট্রের পর মৃতের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট রাজ্য। সেখানে মৃত্যু হয়েছে ৪৭২ জনের। মধ্যপ্রদেশে ২১৫ জন মারা গেছেন। পশ্চিমবঙ্গে ১৭১ জন এবং রাজস্থানে মৃত্যু হয়েছে ১০৬ জনের। তবে এই মৃতদের মধ্যে ৭০ শতাংশেরই মৃত্যু হয়েছে কো-মর্বিডিটিতে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী এ রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১,৭৮৬। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০৮ জন। মৃত ১৭১। শনিবার রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনে জানানো হয়েছে, এ পর্যন্ত রাজ্যে সরাসরি করোনা সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৯। করোনা থাকলেও ‘কো-মর্বিডিটি’ বা অন্য রোগে মৃত্যু হয়েছে ৭২ জনের।

সূত্র : আনন্দবাজার