ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু একদিনের সফরে ৯ সেপ্টেম্বরে ভারত আসছেন। ইহুদি রাষ্ট্রটিতে নজিরবিহীন পুননির্বাচন আয়োজনের মাত্র আট দিন আগে এই সফর অনুষ্ঠিত হবে।

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রথম প্রধানমন্ত্রী ডেভিড বেনগুরিয়ানকে পেছনে ফেলে নেতানিয়াহু গত ২০ জুলাই সবচেয়ে দীর্ঘসময় ইসরাইলের প্রধানমন্ত্রী থাকার রেকর্ড গড়েছেন। কিন্তু বিরোধী রাজনৈতিক দলগুলো তার সামনে বড় ধরনের চ্যালেঞ্জ তৈরি করেছে। জনমত জরিপে ক্ষমতাসীন লিকুদ পার্টির ভবিষ্যৎ নড়বড়ে দেখা যাচ্ছে।

৯ সেপ্টেম্বর কয়েক ঘন্টার জন্য ভারত আসবেন ইসরাইলের প্রধানমন্ত্রী। তিনি মোদির সঙ্গে সাক্ষাত করবেন। এর বাইরে এখন পর্যন্ত কোন গুরুত্বপূর্ণ বৈঠকের সূচি ঠিক হয়নি।

সাধারণ নির্বাচনের পর সরকার গঠনে ব্যর্থ হয় নেতানিয়াহুর দল। গত মে মাসে ইসরাইলের পার্লামেন্টে (নেসেট) ভোটাভুটিতে দেশটির এমপি’রা ৭৪-৪৫ ভোটে পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার পক্ষে রায় দেন। ফলে ১৭ সেপ্টেম্বর নতুন করে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের অনেক বিশ্লেষক মনে করছেন যে নেতানিয়াহুর এই ভারত সফর মূলত তার নির্বাচনী প্রচারণারই অংশ।