ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, আমরা রাজধানীতে ‘ভাড়াটিয়া তথ্য ফরম পূরণ’ কার্যক্রম শুরু করার পর থেকে ঢাকায় নতুন করে কেও আর কোনো বড় ধরণের জঙ্গি আস্তানা গড়ে তুলতে পারেনি। এখন ঢাকায় শান্তিময় অবস্থা বিরাজ করছে। চুরি, ডাকাতি, ছিনতাইসহ সব ধরণের অপরাধমূলক কার্যক্রমও পূর্বাপেক্ষা অনেক কমে এসেছে।

আজ সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) বা নাগরিক তথ্য ব্যবস্থাপনা পদ্ধতির একটি অ্যাপস উদ্বোধনের সময় পুলিশ কমিশনার এ ধরণের মন্তব্য করেন।

ডিএমপির কমিশনার বলেন। আমরা এই তথ্য পূরণ কার্যক্রমের মাধ্যমে জঙ্গিদের মোকাবেলায় বেশ ভুমিকা রাখতে সক্ষম হয়েছি। এখন আর কোন হলি আর্টিজানের মতো হামলা করার সাহস সহসাই কেও করতে পারবে না।

আছাদুজ্জামান মিয়া বলেন, ৭২ লাখ বা তার চেয়েও বেশি নাগরিককের তথ্য আমাদের সিআইএমএসে যোগ হয়েছে। এখন কোনও বাড়িওয়ালা ভাড়াটিয়া তথ্য ফরম ছাড়া বাসা ভাড়া দিতে পারেন না। ভাড়াটিয়ারাও ফরম পূরণ ছাড়া বাসা নিতে পারে না।

মোবাইল অ্যাপসের উদ্বোধন করে পুলিশ কমিশনার বলেন, এখন থেকে নাগরিকরা অ্যাপসের মাধ্যমে তাদের তথ্য দিতে পারবেন। এই অ্যাপসের মাধ্যমে নাগরিকদের সঙ্গে পুলিশের সরাসরি যোগাযোগ হবে।

অ্যাপস ছাড়াও অ্যানালগ পদ্ধতিতে তথ্য ফরম পূরণ করার পদ্ধতি চালু থাকবে। সোমবার (৯ সেপ্টেম্বর) থেকেই নাগরিকরা প্লে-স্টোর হতে অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন। কিছুদিনের মধ্যে অ্যাপেল থেকেও ডাউনলোড করা যাবে বলেও জানা পুলিশ কমিশনার।

ডিএমপি কমিশনার বলেন, আমি দায়িত্ব গ্রহণের পর বিট পুলিশিং সিস্টেম চালু করি। কমিউনিটিকে কাজে লাগিয়ে কমিউনিটিং পুলিশিং শুরু করেছি। আমরা উঠান বৈঠক করেছি। এভাবে জনগণকে সম্পৃক্ত করেছি।