মসজিদুল হারাম ও মসজিদে নববীতে জামায়াতে নামাজ ও প্রবেশ বন্ধ

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইসলামের সবচেয়ে পবিত্র স্থান মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে নামাজ ও প্রবেশ বন্ধ করেছে সৌদি আরব।

এর আগে গত মঙ্গলবার সৌদি আরবে এ দুটি মসজিদ বাদে সব মসজিদে নামাজ বন্ধ ঘোষণা করা হয়।

আজ (শুক্রবার) সকালে দুই পবিত্র মসজিদ কর্তৃপক্ষের মুখপাত্র হানি বিন হোসনি হায়দারের বরাত দিয়ে সৌদি সরকারের সংবাদ সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

এর আগে, বৃহস্পতিবার রাতে জারি করা এক বিবৃতিতে হানি বিন হোসনি হায়দার বলেন, ‘মসজিদ কর্তৃপক্ষ এবং রাজতন্ত্রের নিরাপত্তা ও স্বাস্থ্য কার্যালয় করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে ২০ মার্চ থেকে দুই মসজিদে প্রবেশ ও নামাজ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।’

এ ঘোষণার পর মসজিদে নববীর দরজা বন্ধ করে এর চারপাশে পুলিশ সদস্যদের ব্যারিকেড বসাতে দেখা গেছে। এমন ছবি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

করোনাভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এর আগেও মক্কা-মদিনার মসজিদ বন্ধ করেছিল সৌদি আরব। গত ৫ মার্চ মক্কার ঐতিহাসিক মসজিদুল হারামে কাবা শরিফ চত্বরে প্রবেশ সাময়িক বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একই দিন বন্ধ করে দেওয়া হয় মদিনার মসজিদুল নববীও। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষে একদিন পরেই ফের খুলে দেওয়া হয় মসজিদ দুটি।

এদিকে, সৌদি সরকার আগামীকাল থেকে দুই সপ্তাহ’র জন্য আভ্যন্তরীণ সব ফ্লাইট, বাস, ট্রেন ও ট্যাক্সি সার্ভিট বন্ধ ঘোষণা করেছে। তবে, বিশেষ অনুমতিসাপেক্ষে ত্রাণ ও চিকিৎসা সরঞ্জাম বহনকারী ফ্লাইট চলাচল করবে বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে।

গতকাল পর্যন্ত সৌদি আরবে ২৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।