মুজিববর্ষেই শতভাগ বিদ্যুতায়ন হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মুজিববর্ষেই সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। ইতিমধ্যে দেশের ৯৭ ভাগ বিদ্যুতায়ন হয়েছে এবং বাকিটুকু ডিসেম্বরের মধ্যেই সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। আর এই অর্জন, সম্মানিত গ্রাহকসহ বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও সঞ্চালন কার্যক্রমের সাথে জড়িত সকলের। প্রকৃতপক্ষে, গ্রাহক সন্তুষ্টিই আমাদের মূল লক্ষ্য। গ্রাহকদের সাথে বিদ্যমান আস্থার সম্পর্ক আরও জোরদার করতে পরিকল্পনা মাফিক যোগাযোগ কার্যক্রম বাড়ানো প্রয়োজন।


রোববার (১৯ জুলাই) ভিডিও কনফারেন্সের মাধ্যমে “বিদ্যুৎ বিভাগের উন্নয়ন প্রকল্প সমূহের জুলাই ২০১৯ থেকে জুন ২০২০ পর্যন্ত বাস্তবায়ন আগ্রগতি পর্যালোচনা” সভায় তিনি এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বর্তমান পরিস্থিতিতে আরএডিপি বাস্তবায়ন ৯৪.৪০%, অনেকটাই ভালো। ২০২০-২০২১ অর্থ-বছরে অবশ্যই যেন শতভাগ বাস্তবায়িত হয়, সে লক্ষ্যেই নির্ধারিত পরিকল্পনা অনুসারে সকলকে আরও আন্তরিক হয়ে কাজ করতে হবে।

উল্লেখ্য, ২০১৯-২০২০ অর্থ-বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ১০৪টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ ছিল ২৪৬২৬.৬৫৮ কোটি টাকা। বাস্তবায়ন ৯৪.৪০%। ২০২০-২০২১ অর্থ-বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বিদ্যমান ৮৭ প্রকল্পের মধ্যে অর্থ-মন্ত্রণালয়ের মানদণ্ড অনুসারে ৩৪টি প্রকল্প উচ্চ অগ্রাধিকার, ২৬টি প্রকল্প মধ্যম ও ২৭টি প্রকল্প নিম্ন অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে।

অনলাইনে এই সভায় অন্যান্যের মাঝে বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, পিডিবি’র চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) মঈন উদ্দিন ও পাওয়ার সেলের ডিজি মুহাম্মাদ হোসাইনসহ সংশ্লিষ্ট সংস্থা প্রধানরা সংযুক্ত ছিলেন।