মুন্সীগঞ্জে শ্রমিকদের আন্দোলনের মুখে কারখানা বন্ধ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের ভিটিকান্দিতে ছুটির দাবিতে আন্দোলন শুরু করেছে জেএমআই ইন্ডাস্ট্রির শ্রমিকরা।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে কাজে যোগ না দিয়ে ছুটির দাবিতে শ্রমিকদের আন্দোলনের মুখে আগামী ১৪ তারিখ পর্যন্ত কারখানাটি বন্ধের ঘোষণা দিয়েছে মালিকপক্ষ।

সরেজমিনে গিয়ে কয়েকজন শ্রমিকের সাথে কথা বলে জানা যায়, করোনা আতঙ্কে দেশের অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও কাজ চালিয়ে যাচ্ছিল জেএমআই ভ্যাকসিন ইন্ডাস্ট্রি। কোম্পানিটির অধিকাংশ কর্মচারী স্থানীয় না হওয়ায় বাড়িওয়ালারা তাদের বাড়ি ছেড়ে দেয়ার আদেশ দিয়েছেন। এছাড়াও গণপরিবহন বন্ধ থাকায় কষ্ট করে গত কয়েকদিন ধরে শ্রমিকরা কাজে আসছিলেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দুপুরে আন্দোলন শুরু করে শ্রমিকরা।

ইন্ডাস্ট্রিটির প্রশাসনিক কর্মকর্তা মাসুদুর রহমান জানান, জেএমআই মূলত একটি ভ্যাকসিন ইন্ডাস্ট্রি। এখানে বিভিন্ন প্রকার ভ্যাকসিন ও ঔষধ তৈরি হয় সেজন্য কারখানাটি চালু রাখা হয়েছিল। তবে শ্রমিকদের দাবিতে কারখানাটি আগামীকাল হতে আগামী ১৪ তারিখ পর্যন্ত বন্ধের ঘোষণা দেয়া হয়েছে।

গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান সাদী জানান, খবর পেয়ে কোম্পানিটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে। দেশের সার্বিক অবস্থা এবং শ্রমিকদের দাবির প্রেক্ষিতে কারখানার কার্যক্রম আগামী ১৪ তারিখ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে বলে মালিকপক্ষ থেকে জানানো হয়েছে।

সূত্র: ইউএনবি