ইহুদিবাদী ইসরাইলের সংযুক্তিকরণ পরিকল্পনা স্বপ্নের অবসান ঘটাবে ফিলিস্তিন: মোস্তফা বারগুসি

ফিলিস্তিনের ন্যাশনাল ইনিশিয়েটিভের মহাসচিব মোস্তফা বারগুসি বলেছেন, ইহুদিদের অবৈধ রাষ্ট্র ইসরাইল যদি পশ্চিম তীরকে সংযুক্তিকরণের পরিকল্পনা বাস্তবায়ন করে তাহলে কথিত দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রচেষ্টা চিরতরে বানচাল হয়ে যাবে। তিনি বলেন, ইসরাইল যে শান্তির স্বপ্ন দেখে সেই স্বপ্নেরও অবসান হবে।

রোববার (১০ মে) ফিলিস্তিন গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পশ্চিম তীরকে সংযুক্ত করার পরিকল্পনা বাস্তবায়ন করা হলে দুটি স্বপ্নের অবসান হবে। প্রথমত ইহুদিবাদী ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যস্থতাকারী হিসেবে আমেরিকা থাকতে পারবে না এবং ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে শান্তিতে পৌঁছানো অসম্ভব হয়ে পড়বে। ইসরাইলের এই পরিকল্পনা বাস্তবায়ন করা হলে তার অর্থ হবে এই যে, তারা পুরো ফিলিস্তিন এবং জর্দানকে কে গ্রাস করতে চায়।

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী পহেলা জুলাই থেকে ফিলিস্তিনের পশ্চিম তীর যুক্ত করার ব্যাপারে ইসরাইলের মন্ত্রিপরিষদের আলোচনা শুরুর জন্য সময় নির্ধারণ করেছেন। এ প্রসঙ্গে মোস্তফা বারগুসি বলেন, যারা ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে চায় তাদের সবার জন্য এই পরিকল্পনা একটি বার্তা বহন করে।

তিনি বলেন, বাস্তবতা হচ্ছে ফিলিস্তিনিরা একটি চলমান সংগ্রাম এবং লড়াইয়ের ভেতরে রয়েছে। এ সময় ফিলিস্তিনিদেরকে অবশ্যই সমস্ত মতভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে কারণ ইহুদিবাদী ইসরাইল চেষ্টা করবে আমাদেরকে বিচ্ছিন্ন রাখতে যাতে আমরা ঐক্যবদ্ধভাবে ইসরাইলের বিরুদ্ধে সংগ্রাম করতে না পারি।

সূত্র: পার্সটুডে

Previous post বদরের চেতনায় উদ্দীপ্ত হয়ে অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ে অবতীর্ণ হতে হবে: মাওলানা মোসাদ্দেক বিল্লাহ
Next post ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী ইন্তেকাল করেছেন