লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ; নিহত অন্তত ৫০

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নাহিয়ান হাসান


লেবাননে অত্যন্ত বিশাল একটি বিস্ফোরণে অন্তত ৫০ জন লোকের মৃত্যু ও ২৫০০ এরও বেশি লোক মারাত্মকভাবে আহত হয়েছে।

গতকাল মঙ্গলবার  (৪ আগস্ট) লেবাননের রাজধানী বৈরুতের একটি নৌ-বন্দরে বিশাল বিস্ফোরণের এই ঘটনাটি ঘটে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রনালয় সর্বশেষ একটি বিবৃতিতে ৫০ জনের মৃত্যু ২৫০০ এরও বেশি লোকের মারাত্মকভাবে আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে।

লেবাননের সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে কারা বিস্ফোরণ ঘটিয়েছে বা বিস্ফোরণের কারণ কি তা এখনো জানা যায়নি।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হাসান হাম্মাদ জানিয়েছেন, ৫০ জন মৃত্যুবরণ ও ২৫০০ এরও বেশি লোকজন আহত হওয়া ছাড়াও এই বিস্ফোরণটি বিশাল একটি বিস্ফোরণ তরঙ্গ সৃষ্টি করেছিল যার ফলে শহরের বিভিন্ন দালানকোঠা ও সেগুলোর কাচ ইত্যাদি ভেঙে গিয়ে শহরের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে।

অপরদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ তার এক টুইট বার্তায় জানিয়েছেন যে, ইরান লেবাননকে প্রয়োজনীয় যেকোনো ধরনের সহায়তা করতে প্রস্তুত।

এছাড়াও তিনি বলেন,আমাদের দোয়া ও চিন্তা-চেতনা সর্বদা লেবাননের জনগণের সাথে থাকবে।

লেবাননের রেডক্রস সংঘটনের তথ্য অনুযায়ী আহতের সংখ্যা ২২০০ এবং এই সংখ্যা আরো বহুগুণ বাড়তে পারে।

লেবাননের কাতেব পার্টির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় যে, এই বিস্ফোরণে তাদের একজন নেতা মৃত্যু বরণ করেছেন।

লেবাননের সবচেয়ে প্রাচীন এই পার্টির অফিস বন্দরের একেবারে পাশেই অবস্থিত।

বৈরুতের স্থানীয় হাসপাতালগুলো থেকে জানানো হয়েছে যে, অগণিত আহত ব্যক্তিদের চিকিৎসা সেবা দিতে গিয়ে তারা হতবিহ্বল হয়ে পরেছেন। হাসপাতাল গুলোতে তিল ধারনের জায়গা পর্যন্ত নেই।

অপরদিকে আল জাজিরার বিশেষ প্রতিনিধি তৈমুর আযহারীর তথ্যমতে স্থানীয় একটি হাসপাতালে জায়গা না থাকায় ডজনখানেক আহত ব্যক্তিকে সেখান থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, লোকজন শহরের কোন হাসপাতালে যাবেন তা নিয়ে তটস্থ। এমনকি হোটেল ডিউ হসপিটাল কর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দিয়ে সবাইকে সেখানে না যাওয়ার জন্য অনুরোধ জানিয়েছে।

এছাড়াও তিনি জানান, হাসপাতালের অবস্থা খুবই ভয়াবহ। করিডরগুলোতে জখমী ও রক্তাক্ত ব্যক্তিদের দ্বারা ভরে গিয়েছে। চারদিকে শুধু কান্নার আওয়াজ। এমনকি হাসপাতালটিও এই বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিভিন্ন জায়গায় সিলিং ভেঙে গিয়েছে এবং দেখে মনে হয় এখনই সিলিংগুলো ভেঙে পরবে মাথার উপর।

সূত্র: আল জাজিরা