শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির নেতৃত্বে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায়: তথ্যমন্ত্রী

September 20, 2019

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পার্শ্ববর্তী দেশ ভারতের সাথে বাংলাদেশের মানুষের মেলাবন্ধন দুই দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। দুই দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের মধ্যে যোগাযোগও আগের তুলনায় অনেক বেড়েছে। যা আমাদেরকে প্রতিটি সেক্টরে সুবিধা দেয়।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভারতীয় হাইকমিশনে আইটেক দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ভারত এবং বাংলাদেশের গ্রাজুয়েটরা এখন ইউরোপ আমেরিকাতে কাজ করছে। অনেক ক্ষেত্রেই তাদের সমৃদ্ধি আমাদের সন্তানদের দিয়ে হচ্ছে। তাই আমাদের মধ্যে সহযোগিতা এই পুরো অঞ্চলকে সমৃদ্ধ করবে। এ ক্ষেত্রে ব্যবহারিক সহযোগিতা, জ্ঞান ও ভাবের আদান প্রদান পারস্পরিক সম্পর্ক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, এখন সময় এসেছে দুই দেশের মধ্যে যোগাযোগ এবং সেতুবন্ধ আরও বাড়ানোর। তাহলে আমাদের পুরো অঞ্চল এক সাথে সমৃদ্ধশালী হবে, পৃথিবী অবাক বিষ্ময়ে তাকিয়ে থাকবে।

হাছান মাহমুদ বলেন, আইটেক দিবস একটি অত্যন্ত চমৎকার ধারণা। এভাবে একটা দিবস নির্ধারণ করে যারা ভারতে বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ নিয়েছে তাদের একত্রিত করা সত্যিই চমৎকার উদ্যোগ। আজ প্রশিক্ষণার্থীদের মাঝে এক ধরনের আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়েছে। দুই দেশের মেলবন্ধন ও উন্নয়নে এ ধরনের প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এসময় উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস । এছাড়া ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক।