সংবিধানের আঙ্গিকে সুপারিশ নেওয়া হবে : সিইসি

জুলাই ৩১, ২০১৭

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, আইন ও সংবিধানের আঙ্গিকে সুশীলসমাজের যেসব সুপারিশ গ্রহণযোগ্য মনে হবে, সেগুলো গ্রহণ করা হবে।

আজ সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে নির্বাচন ভবনে আয়োজিত সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ শেষে সিইসি এ কথা বলেন।

নূরুর হুদা বলেন, ‘মতপার্থক্য খুব একটা আসেনি। যেহেতু একেকজন বলেছেন, এটা হলে ভালো, ওইটা হলে ভালো হয়—এই। আর কথা হলো যে, আমাদের নীতিনির্ধারণের সময় যে বক্তব্যগুলো নিতে চাব। সেটা হলো আমাদের যে আইন, সংবিধানে যে ক্ষমতা দেওয়া হয়েছে তার লাইনে, তার আঙ্গিকে যেগুলো আমাদের কাছে গ্রহণযোগ্য মনে হবে সেগুলোই আমরা শুধু গ্রহণ করতে পারব।’

নির্বাচনের সময় সেনা মোতায়েন করা এবং ‘না’ ভোট পুনর্বহাল করাসহ বেশকিছু সুপারিশ কমিশনের কাছে তুলে ধরেন সুশীলসমাজের প্রতিনিধিরা। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে শুরু হওয়া নির্বাচন কমিশনের সংলাপের প্রথম দিনে সুশীলসমাজের প্রতিনিধিরা কমিশনের কাছে এসব মতামত তুলে ধরেন। সংলাপে কমিশন প্রণীত নির্বাচনী কর্মপরিকল্পনা বা রোডম্যাপ উপস্থাপন করে এ বিষয়ে সুশীলসমাজের অভিমত নেয় কমিশন। সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়টিতে গুরুত্ব দেন সুশীলসমাজের প্রতিনিধিরা। ভোটারদের ভোট প্রদান নিশ্চিত করারও তাগিদ দেন তাঁরা।

সংলাপে যোগ দেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান, হোসেন জিল্লুর রহমান, রাশেদা কে চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) দেবপ্রিয় ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, আসিফ নজরুল, রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী, অজয় রায়, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, সাবেক সচিব আলী ইমাম মজুমদার, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ।

সংলাপে আরো যোগ দেন সাবেক সচিব এ এইচ এম কাশেম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তারেক শামসুর রেহমান, সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান, সঞ্জীব দ্রং, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান, সাবেক রাষ্ট্রদূত এ এফ গোলাম হোসেন, ব্রতীর নির্বাহী শারমিন মুর্শিদ, অধ্যাপক সলিমুল্লাহ খান, সাবেক সচিব রকিব উদ্দিন মণ্ডল, কলাম লেখক মহিউদ্দিন আহমদ, টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, অধ্যাপক মাহবুবা নাসরিন, কবি লুবানা হাসান, খুশী কবির, অধ্যাপক এম এম আকাশ, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, পিএসসির সাবেক চেয়ারম্যান সা’দত হুসাইন।