সরকারি ত্রাণ আওয়ামী লীগ নেতাকর্মীদের বাড়িতে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, সরকারি ত্রাণ ক্ষমতাসীন নেতা কর্মীদের বাড়িতে চলে যাচ্ছে। এ ছাড়া করোনাভাইরাস মোকাবিলায় দেশের কোনো পূর্ব প্রস্তুতি ছিল না।

আজ শুক্রবার জিয়াউর রহমান ফাউন্ডেশন ও ডক্টরস অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে জরুরি বিভাগে কর্মরত চিকিৎসকসহ অন্যান্যদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, ‘সরকারি রিলিফের ত্রাণগুলো চলে যাচ্ছে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের বাড়িতে বাড়িতে। তারা (ক্ষমতাসীন দল) নেতা-কর্মীদেরকে বলছেন যে, মানুষের পাশে থাকবে। আর সরকারি ত্রাণ চলে যাচ্ছে তাদের বাড়িতে।’ তিনি বলেন, বিএনপি কেউ এসব কোনো দিন করবে না। তাঁরা নিজেদের নিরাপত্তা বজায় রেখে মানুষের পাশে দাঁড়াচ্ছেন।

করোনাভাইরাস দুর্যোগ মোকাবিলায় যার যার অবস্থান থেকে দায়িত্ব পালন করা বড় কর্তব্য উল্লেখ করে রিজভী বলেন, ‘আমাদের দেশের কোনো পূর্ব প্রস্তুতি ছিল না। ৩১ ডিসেম্বর চায়না ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনকে জানিয়েছে যে, একটা নতুন ধরনের ভাইরাস দেখা যাচ্ছে। এরপর থেকে যে ধরনের প্রস্তুতি রাখা দরকার ছিল সেই প্রস্তুতি বাংলাদেশে সরকার কোনোভাবে গ্রহণ করেনি। যদি রাখতো তাহলে এখন যে আমরা যেটাকে গণ সংক্রমণ বলছি সেই অবস্থায় দাঁড়াতো না।’ তিনি আরও বলেন, উন্নয়নের জোয়ারের কথা বলা হচ্ছে। কিন্তু গুণগত শিক্ষা দরকার, হাসপাতাল দরকার। সেই বিষয়গুলো কখনো সামনে আসেনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ডক্টরস অ্যাসোসিয়েশনের (ড্যাব) সভাপতি হারুন আল রশিদ, সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুস সালাম, জিয়াউর রহমান ফাউন্ডেশনের আহমেদ শফিকুল হায়দার, ছাত্র দলের সভাপতি ফজলুর রহমান খোকন প্রমুখ।