সিলেটে এ সপ্তাহে বন্যার আশঙ্কা!

সিলেট অঞ্চলে এ সপ্তাহে আগাম বন্যার বার্তা জানিয়েছে আবহাওয়া আধিদপ্তর। এতে হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার নিম্নাঞ্চলের বোরো জমি প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে হাওর অঞ্চলের বোরো ধান দ্রুত কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা পানি উন্নয় বোর্ড।

মঙ্গলবার (১৪ এপ্রিল) হবিগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এমএল সৈকত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের পূর্বাবাস অনুযায়ী আগামী ১৭ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত টানা ৪ দিন হবিগঞ্জে প্রচুর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময় ভারতের ত্রিপুরা ও মেঘালয় রাজ্যেও প্রচুর বৃষ্টিপাত হবে। এতে হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার হাওর অঞ্চলের প্রধান নদ-নদীর পানি আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাবে।
নদীর পানি সমতল বিপদসীমা অতিক্রম করে বন্যার সৃষ্টি হতে পারে এবং আগাম বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বোরো জমি তলিয়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে। এ অবস্থায় বোরো ধান দ্রুত কাটার ব্যবস্থা ও হাওরের বাধগুলো নিয়মিত মনিটরিং করার জন্য কৃষকদের অনুরোধ জানানো হয়।