সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট

চীনের সেনাবাহিনীকে সার্বভৌমত্ব রক্ষায় যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার আইন-শৃঙ্খলাবাহিনীর একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই নির্দেশ দেন। যদিও শি জিনপিং সেই সময় কোন দেশের নাম উল্লেখ করেনি।

ভারতের লাদাখ সীমান্তে প্রতিনিয়ত বাড়ছে উত্তেজনা । পূর্ব লাদাখে সীমান্তরেখার বেশ কিছু অঞ্চলে ভারত ও চীনের সেনা সদস্যরা মুখোমুখি অবস্থান নিয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই শি জিনপিং সেনাদের এই নির্দেশনা দিলেন।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীকে বাজে পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। পাশাপাশি যুদ্ধের জন্য আরো দক্ষতা বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে করোনা পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা, তাইওয়ান ইস্যু এবং হংকংয়ে নতুন আইনকে ঘিরে বিক্ষোভের ঘটনার বিষয়েও গভীর দৃষ্টি রেখেছেন চীনা প্রেসিডেন্ট।

দুইদিন আগে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ওয়াই যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতাদের কঠোর সমালোচনা করেন। মহামারী নিয়ে চীনের বিরুদ্ধে গুজব ও অসত্য তথ্য ছড়িয়ে দেয়া হচ্ছে বলে তার অভিযোগ।

ওয়াং ওয়াই বলেন, যুক্তরাষ্ট্রে কভিড প্যানডেমিক নিয়ে চীনের বিরুদ্ধে একের পর এক ‘মিথ্যা, ভিত্তিহীন ষড়যন্ত্র তত্ত্ব’ ছড়িয়ে মার্কিন কিছু রাজনীতিবিদ দুই দেশের মধ্যে নতুন এক স্নায়ুযুদ্ধ শুরুর পাঁয়তারায় লিপ্ত হয়েছেন যার ফল কারও জন্যই শুভ হবে না।

Previous post ফিলিস্তিনিদের মসজিদে ইবরাহীমীতে ঢুকতে বাধা দিচ্ছে ইহুদিবাদী ইসরাইল
Next post এখনও কোয়ারেন্টিনে আছেন খালেদা জিয়া : মির্জা ফখরুল