বাবরি মাসজিদের জায়গা হিন্দুদের দিয়ে দেয়াকে ন্যায়বিচার বললেন মোদি

November 9, 2019 | আন্তর্জাতিক ডেস্ক

শহীদ বাবরি মসজিদের জায়গা হিন্দুদের মালিকানায় দিয়ে রায় দেয়ায় সুপ্রিম কোর্টের ভূয়সী প্রশংসা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রায়ের পর ভারতের মোদি বলেন, বিরোধের সৌহার্দ্যপূর্ণ সমাধান দিয়েছে ন্যায়বিচারের মন্দির। বিচারিক প্রক্রিয়ার মধ্যে মানুষের আস্থার বিষয়টি পুনর্প্রতিষ্ঠা করেছে সুপ্রিম কোর্ট।

তিনি বলেন, কেউ জিতেছে কিংবা হেরেছে এমনভাবে রায়কে দেখা উচিত হবে না। কয়েক দশকের পুরনো এই মামলাকে সৌহার্য্যপূর্ণভাবেই সমাধান করেছেন ন্যায়বিচারের মন্দির।

এক টুইটবার্তায় এই কট্টর হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী বলেন, অযোধ্যা ইস্যুতে সুপ্রিম কোর্ট তার রায় দিয়েছে। এটা কারো জয়-পরাজয় হিসেবে দেখা উচিত হবে না।

ভারতের মুসলিম ঐতিহ্যয়ের অন্যতম গুরুত্বপূর্ণ এই মসজিদটি ১৯৯২ সালে গুঁড়িয়ে দেয় উগ্র হিন্দুত্ববাদীরা। এছাড়াও এই ঘটনাকে কেন্দ্র করে ভারতের মুসলিমদের ওপর চলে ইতিহাসের অন্যতম জঘন্য হত্যাকাণ্ড।

অর্ধ শতাব্দীর বেশি সময় ধরে বাবরি মসজিদ ও রাম জন্মভূমি নিয়ে বিরোধ মামলা চলছে।

১৯৪৯ সালের ডিসেম্বরে বিতর্কিত জমিতে রামের মূর্তি স্থাপনের পরে ফৈজাবাদ আদালতে বাবরি মসজিদের পক্ষে যিনি প্রথম মামলা দায়ের করেছিলেন তার নাম হাসিম আনসারি। ২০১৬ সালে তিনি মারা গেলে তার ছেলে ইকবাল আনসারি ‍মামলার বাদী হন।