স্মার্টফোন শুধু চোখের নয়, ত্বকেরও ক্ষতি করছে।

জুলাই ২৫, ২০১৯

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | তথ্যপ্রযুক্তি ডেস্ক


মোবাইল, স্মার্টফোন যে নামেই ডাকা হোক না কেনো তা এখন প্রায় সবার জীবনের নিত্যসঙ্গী। এর ক্ষতিকর প্রভাবগুলো সম্পর্কেও ধারনা আছে ব্যবহারকারীদের। তবে যন্ত্রটি মানুষের জীবনযাত্রার সঙ্গে এতটাই জড়িয়ে গেছে যে তা দূরে রাখা কঠিন।

চোখ ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি করার পাশাপাশি ত্বকেরও ক্ষতি করছে এই মোবাইল ফোনের ছোট্ট বৈদ্যুতিক পর্দা।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল কী ক্ষতি হচ্ছে এবং তা থেকে বাঁচতে করণীয় উপায়গুলো।

চোখের চারপাশে বলিরেখা

বয়স ৩০ পার হলে চোখের চারপাশে ছোট বলিরেখা দেখা দিতে থাকে। চোখ কুঁচকে কোনো কিছুর দিকে তাকানো এবং ভালোভাবে দেখার জন্য চোখের পেশির কুঁচকানো থেকে এই বলিরেখার সুত্রপাত হয়। তবে মোবাইল ফোনের দিকে দিনের বেশিরভাগ সময় তাকিয়ে থাকলে এই বলিরেখা দেখা দিতে বয়স ৩০ পর্যন্ত যাওয়ার প্রয়োজন হয় না, ২০ বছরেই বলিরেখা দেখা দিতে শুরু করে।

করণীয়: প্রথমত বৈদ্যুতিক পর্দার দিকে তাকিয়ে থাকার মাত্রা কমাতে হবে। একটানা বেশিক্ষণ তাকিয়ে থাকা যাবে না, নির্দিষ্ট সময় পর পর বিশ্রাম নিতে হবে। চোখের নিচে অ্যালো ভেরা জেল ব্যবহার করতে পারেন। পুরু করে অ্যালো ভেরা মাখিয়ে ১৫ মিনিট রাখতে হবে, পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ব্রণ: ব্যাক্টেরিয়ার বংশবিস্তারের জন্য মোবাইল একটি আদর্শ স্থান। আর কথা বলার জন্য মোবাইল ফোন কানে ও গালে ঠেকালেই সেখানে ব্যাক্টেরিয়া ছড়িয়ে যায়। পরে সেই ব্যাক্টেরিয়া মোবাইলের পর্দা খেকে ত্বকে সংক্রমণ ঘটাতে পারে, ফলাফল ব্রণ।

করণীয়: মোবাইলটি পরিষ্কার ‘মাইক্রোফাইবার’ কাপড়, ‘ওয়েট টিস্যু’ ইত্যাদি দিয়ে দিনে একবার পরিষ্কার করতে হবে। মোবাইল সরাসরি কানে না নিয়ে হেডফোন ব্যবহার করে কথা বলা যেতে পারে। মুখ পরিষ্কার করতে ‘বেনজল পারোক্সাইড’ ও ‘স্যালিসাইলিক অ্যাসিড’ ইত্যাদি ব্রণনাশক উপাদান সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

ফ্যাকাশে ত্বক: ফ্যাকাশে ত্বক মানে হল, ত্বকের স্বাভাবিক রং নষ্ট হয়ে গেছে। এমনটা হলে ত্বকে হলুদ কিংবা বাদামি আভা দেখা দিতে পারে। তবে মনে রাখতে হবে এমনটা হওয়ার কারণ কিন্তু বয়স নয়। অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে ত্বকের স্বাভাবিক রং নষ্ট হতে পারে।

করণীয়: রাতে ঘুমানোর দুই ঘণ্টা আগেই মোবাইল ব্যবহার থেকে বিরত থাকতে হবে। আর সারাদিন ত্বক পর্যাপ্ত আর্দ্র রাখতে হবে।

অন্য সমস্যা

ত্বক ছাড়াও ঘাড়ে ব্যথা দেখা দিতে পারে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে, যা ‘টেক্সট নেক’ নামেও পরিচিত। এর কারণ হল অনবরত ঘাড় বাঁকা করে মোবাইলের দিকে তাকিয়ে থাকা। ফলে ত্বক তার স্থিতিস্থাপকতা হারায় এবং বলিরেখা দেখা দেয়। পাশাপাশি ঘাড়ে প্রতিনিয়ত ব্যথাও হতে পারে।

করণীয়: মোবাইলের পর্দা দেখার জন্য ঘাড় বাঁকা না করে বরং মোবাইলটি চোখের সমান্তরালে নিয়ে দেখার অভ্যাস গড়ে তুলতে হবে। ঘাড় শক্তিশালী করার জন্য ব্যায়ামও করা যেতে পারে।