খারাপ সময়ের দিকে যাচ্ছে বিশ্ব অর্থনীতি; সামনে কঠিন বিপদ! আইএমএফ

করোনা ভাইরাসের গ্রাসে গোটা বিশ্ব। দিন দিন শুধু আক্রান্তের সংখ্যা বাড়ছেই না, বিশ্বের অর্থনীতিতেও পড়ছে ব্যাপক প্রভাব। কারণ ইতিমধ্যে বিশ্বজুড়ে আমদানি–রপ্তানি বন্ধ। একাধিক দেশে লকডাউন। চীন, আমেরিকা, ইতালি, স্পেন, জার্মানি–র মতো তাবড় তাবড় দেশ এই ভাইরাসের সঙ্গে লড়াই করতে রীতিমতো হিমশিম খাচ্ছে। আর এর ফলে ধসে পড়ছে অর্থনীতি।

শুক্রবার (২৭ মার্চ) অনলাইন সাংবাদিক বৈঠকে কার্যত সেকথা স্বীকার করে নিলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিষ্টালিনা জর্জিয়েভা। স্পষ্ট জানালেন, ২০০৯ সালের আর্থিক মন্দার থেকেও খারাপ সময়ে প্রবেশ করেছে গোটা বিশ্ব। অবিলম্বে প্রয়োজন বড়সড় আর্থিক সাহায্যের। না হলে সামনে সমূহ বিপদ।

তিনি জানান, ‘‌আমরা এই সময় ভীষণ খারাপ একটা পরিস্থিতিতে প্রবেশ করেছি। ২০০৯ সালের মন্দার থেকেও এটা খারাপ। গোটা বিশ্বে এর প্রভাব পড়েছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে অবিলম্বে অন্তত ২.‌৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সাহায্য প্রয়োজন। ইতিমধ্যে ৮০টি দেশ, যাঁদের আর্থিক অবস্থা ভাল নয়, আইএমএফ–এর কাছে সাহায্যের জন্য আবেদন জানিয়েছে। এছাড়া গত কয়েক সপ্তাহে বিভিন্ন দেশের অর্থনীতিতে প্রায় ৮৩ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে।’‌ এর পাশাপাশি তিনি বিশ্বের উন্নত দেশগুলিকেও সাহায্যের জন্য এগিয়ে আসতে বলেছেন।

সূত্র: আজকাল