২০১৯ সালে কর্মক্ষেত্রে নিহত ৯৪৫ শ্রমিক

ডিসেম্বর ৩১, ২০১৯ নিজস্ব প্রতিনিধি

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে ২০১৯ সালে মোট ৯৪৫ জন শ্রমিক নিহত হয়েছে। আহত হয়েছে ২৬৬ জন। তাদের মধ্যে প্রাতিষ্ঠানিক খাতে ২৬৯ জন এবং অপ্রাতিষ্ঠানিক খাতে ৬৭৬ জন নিহত হয়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে বেসরকারি সংস্থা বাংলাদেশ অক্যুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (ওশি) এ তথ্য দেয়।

প্রতিষ্ঠানটি জানায়, শীর্ষস্থানীয় ১৫টি জাতীয় দৈনিক সংবাদপত্রে প্রকাশিত খবর এবং ওশি’র উদ্যোগে মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ সমীক্ষা প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে হতাহতের উল্লেখযোগ্য কারণ হিসেবে কর্মস্থলে আসা-যাওয়ার পথে দুর্ঘটনা, বিদ্যুৎস্পৃষ্ট হওয়া, অগ্নিকাণ্ড, ভবন বা স্থাপনা থকে পড়ে যাওয়া, বজ্রপাত, বয়লার ও সিলিন্ডার বিস্ফোরণ, গৃহ শ্রমিকদের ক্ষেত্রে শারীরিক নির্যাতন এবং ধাতব আঘাতের কথা বলা হয়েছে।

তথ্য অনুযায়ী, ২০১৯ সালে পরিবহন খাতে সর্বোচ্চ ২৯৪ জন নিহত হয়েছে। ১৫৬ জন শ্রমিক নির্মাণ খাতে, পোশাক শিল্পে ৪০ জন, কৃষিশ্রমিক ৯৮ জন এবং দিনমজুর মারা গেছেন ৪৯ জন। এছাড়া জাহাজ ভাঙা শিল্পে কর্মরত ২৩ জন শ্রমিক প্রাণ হারিয়েছেন। বাকিরা অন্যান্য সেক্টরে কাজ করতে গিয়ে নিহত হয়।