দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মাওলানা মুহিব্বুল্লাহ বাবুনগরী

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন দেশের ঐতিহ্যবাহী দীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া আজিজুল উলূম বাবুনগর, চট্টগ্রামের মহাপরিচালক মাওলানা মুহিব্বুল্লাহ বাবুনগরী।

বৃহস্পতিবার (৩০ জুলাই) গণমাধ্যমে প্রেরিত এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, ঈদের অনাবিল শান্তি ও কল্যাণ সবার মাঝে ছড়িয়ে পড়ুক। মহান আল্লাহ্ যেনো এই ঈদুল আযহার উসিলায় মুসলিম উম্মাহর সকল প্রকার ফিতনা, বিপর্যয় ও অশান্তি দূর করে দেন।

তিনি বলেন, ঈদুল আযহা মহান আল্লাহ তা’আলার পক্ষ থেকে বিশ্বনবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওসিলায় মুসলিম উম্মাহর প্রতি মহান নিয়ামত। ইসলামের গুরুত্বপূর্ণ বিধান কুরবানির মাধ্যমে এই ঈদের নিয়ামতকে মহান রাব্বুল আলামীন আমাদেরকে জন্য পূর্ণ করেছেন। মূলত মুসলিম মিল্লাতের পিতা হযরত ইবরাহীম আলাইহিস সালাম মহান রবের অপূর্ব ভালোবাসা ও অতুলনীয় ত্যাগের নজরানা স্বরূপ আপন কলিজার টুকরা সন্তান হযরত ইসমাঈল আলাইহিস সালামকে কুরবানি দানের যে মহান আদর্শ স্থাপন করেছেন এবং খোদা প্রেমের যে কালজয়ী সুন্নাহ জারি করেছেন – আজকের পশু কুরবানি তারই নিদর্শন।

তিনি আরো বলেন, আমাদের কুরবানি সেই ইবরাহীমী চেতনা ও ইসমাঈলী ত্যাগের সমন্বয়ে দুনিয়ার যাবতীয় মোহ, ক্ষমতা ও সম্পদের লিপ্সা, পাশবিক ও জৈবিক চাহিদা পরিত্যাগ করে শুধুমাত্র আল্লাহ তা’আলার নৈকট্যলাভের নিমিত্তে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আদর্শ বাস্তবায়নের লক্ষ্যেই আদায় করতে হবে।

তিনি বলেন, রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদুল আযহার মাধ্যমে আমাদেরকে পারস্পরিক সৌহার্দ্য, ভ্রাতৃত্ব, সহমর্মিতা, মানবতা, কল্যাণের যে শিক্ষা দিয়েছেন ও ত্যাগ, সংযম, আত্মোৎসর্গের যে দীক্ষা আমাদের শিখিয়েছেন – করোনা মহামারীর এই মানবিক বিপর্যয়ে সেই শিক্ষা আমাদের মাঝে আরো বেশি চর্চা করতে হবে। যতবেশি ত্যাগ, সংযম ও কুরবানী চর্চা হবে ততোধিক মুসলিম উম্মাহর শান্তি, সম্বৃদ্ধি ও কল্যাণ রচিত হবে ইনশাআল্লাহ্।

শেয়ার করুণ
  •