সিলেটে একদিনে রেকর্ড ২৯৪ জনের করোনা শনাক্ত

সিলেট বিভাগে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। বুধবার (১ জুলাই) একদিনে সিলেট বিভাগে রেকর্ড ২৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

এর মধ্যদিয়ে এ বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা পাঁচ হাজারের কাছাকাছি চলে গেছে।

বিভাগে প্রথম এক হাজার করোনা রোগী আক্রান্ত হতে সময় লাগে ৫৭ দিন। বাকি প্রায় চার হাজার আক্রান্ত হয়েছেন মাত্র এক মাসে। বর্তমানে সিলেট বিভাগে মোট করোনা আক্রান্তের সংখ্যা চার হাজার ৯০৮ জন।

বুধবার (১ জুলাই) বিভাগের চার জেলায় শনাক্ত ২৯৪ জনের মধ্যে সিলেট জেলায় সাত চিকিৎসকসহ ৮০ জন, সুনামগঞ্জে ২৭ জন, হবিগঞ্জে ১১৭ জন ও মৌলভীবাজারের ৭০ জন রয়েছেন। সিলেট ও ঢাকার ল্যাবে নতুন আক্রান্তদের করোনার নমুনা পরীক্ষা হয়।

এদিন এমএজি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৮২ জনের নমুনা পরীক্ষা করে ৮০ জনের করোনা শনাক্ত হয়। নতুন শনাক্তদের মধ্যে সাতজন চিকিৎসক ও বেশ কয়েকজন আইনশৃ্ঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রয়েছেন।

হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায় জানান, শনাক্ত হওয়া ৮০ জনের সকলে সিলেট জেলার বাসিন্দা। এছাড়া শাবিপ্রবির ল্যাবে পরীক্ষায় সিলেট জেলার আরও দুইজনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আজ ৮২ জনের করোনা শনাক্ত হলো।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে সিলেট সদর ও সিটি করপোরেশন এলাকার ৪৮ জন, গোলাপগঞ্জ উপজেলার ১২ জন, কানাইঘাটের চারজন, বিয়ানীবাজারের তিনজন, দক্ষিণ সুরমা ও বিশ্বনাথে দুইজন করে এবং জকিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলায় একজন করে রয়েছেন।

এর আগে বুধবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষায় ২৭ জনের করোনা শনাক্ত হয়। এদের মধ্যে সিলেট জেলার দুজন রয়েছেন। বাকি ২৫ জন সুনামগঞ্জ জেলার বাসিন্দা। সবমিলিয়ে সিলেট জেলায় এ পর্যন্ত দুই হাজার ৬৩২ জনের করোনা শনাক্ত হলো।

এছাড়া হবিগঞ্জ জেলায় ১১৭ জন এবং মৌলভীবাজার জেলায় ৭০ জন করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন।

হবিগঞ্জের ডেপুটি সিভিল সার্জন মখলিছুর রহমান উজ্জ্বল জানান, বুধবার ঢাকা থেকে এ জেলার ১১৭ জনের করোনা পজিটিভ রিপোর্ট জানানো হয়। নতুন আক্রান্তদের মধ্যে হবিগঞ্জ সদর উপজেলার ৫৯ জন, নবীগঞ্জ উপজেলায় ১৫, চুনারুঘাট উপজেলায় ১৬ জন, মাধবপুর উপজেলায় ১৭ জন, বাহুবল উপজেলায় ৯ জন এবং বানিয়াচং উপজেলায় একজন রয়েছেন।

মৌলভীবাজার জেলায় আরও ৭০ জনের দেহে করোনা শনাক্ত হওয়ার তথ্য নিশ্চিত করেন জেলার সিভিল সার্জন ডা. তৌওহীদ আহমদ।

তিনি জানান, ঢাকা থেকে পরীক্ষায় নতুন আক্রান্তদের মধ্যে মৌলভীবাজার সদর উপজেলায় ২৫ জন, রাজনগরে ৭ জন, কুলাউড়ায় ৯ জন, জুড়িতে ৬ জন, কমলগঞ্জে ১২ জন, শ্রীমঙ্গলে ৬ জন, বড়লেখায় ৫ জন রয়েছেন।

আর সিলেট বিভাগে মোট শনাক্তের সংখ্যা চার হাজার ৯০৮ জন। এর মধ্যে সুনামগঞ্জ জেলার এক হাজার ১৫ জন, হবিগঞ্জ জেলার ৭২২ জন ও মৌলভীবাজার জেলার ৫৩৯ জন রয়েছেন।

এদিকে এখন পর্যন্ত সিলেট বিভাগে ৭৮ জন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন। এর মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ৬১ জন, সুনামগঞ্জে ৭ জন, হবিগঞ্জে ৬ জন এবং মৌলভীবাজারে ৪ জন। করোনা জয় করে সুস্থ হয়েছেন এক হাজার ৩০৪ জন এবং বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ২৫০ জন করোনা রোগী।