২০১৯ সালে মাত্রাতিরিক্ত ঔষধ সেবন করে ৭১ হাজার মার্কিনির মৃত্যু

২০১৯ সালে মাত্রাতিরিক্ত ঔষধ সেবন করে মারা গিয়েছেন ৭১ হাজার মার্কিনি। এরমধ্যে ৩৬,৫০০ মৃত্যুই ঘটেছে ক্যান্সারের রোগীদের দেওয়া ব্যথানাশক ঔষধ ফেন্টানল ও এ জাতীয় অন্যান্য ব্যাথানাশক ঔষধ খেয়ে। হোয়াইট হাউস ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, কোভিড-১৯ মহামারী এই সংখ্যাকে আরও মারাত্মকভাবে বাড়িয়ে দেবে। দ্য গার্ডিয়ান

আফিম জাতীয় ঔষধের আসক্তি কমাতে কোটি কোটি ডলার অনুদান দেওয়ার পর নীতি নির্ধারকরা আশা করেছিলেন অতিমাত্রায় ঔষধ সেবনজনিত মৃত্যু হ্রাস পাবে। গত তিন দশকের মধ্যে ২০১৮ সালে এই সংখ্যা কিছুটা হ্রাসও হয়েছিলো। নতুন তথ্যে দেখা যায়, ২০১৯ সালে আমেরিকার ৩০টির বেশি রাজ্যে মাত্রাতিরিক্ত ঔষধ সেবনজনিত মৃত্যু বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে স্নায়ুতন্ত্রের উত্তেজক ঔষুধ মেথামফেটামিন এবং কোকেইন সেবনজনিত মৃত্যু।

স্বাস্থ্য বিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডাম ব্রেট বলেন, এটি খুবই উদ্বেগের। বিশেষ করে আমরা যখন করোনা মোকাবেলা করছি, যা কি না জনগণের মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করা হয় এই ধরণের ওষুধের ব্যবহার বাড়িয়ে দিতে পারে।

জন হপকিন্স স্কুল অব পাবলিক হেলথের গবেষক ব্র্যান্ডেন সালোনার বলেন, করোনা পরিস্থিতি এটিকে আরো খারাপ পর্যায়ে নিয়ে যাবে। কারণ মানুষের মধ্যে হতাশা, উদ্বেগ বেড়েছে, যা কিনা উত্তেজক ও ব্যাথানাশক ঔষধ ও অন্যান্য ঔষধ সেবনের মাত্রা বাড়িয়ে দেওয়ার ঝুঁকি সৃষ্টি করবে।

About |

Check Also

‘রাশিয়া থেকে আর্মেনিয়া ক্ষেপণাস্ত্র পাচার করছে’

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ অভিযোগ করে বলেছেন, ব্যক্তি মালিকানাধীন বেসামরিক বাণিজ্যিক কার্গো বিমানে করে রাশিয়া …