নৌবাহিনীকে আরো শক্তিশালী করতে গানবোট ও টাগ তৈরি করবে পাকিস্তান

পাকিস্তান নৌবাহিনীর জন্য নিজস্ব ডিজাইনে প্লাটফর্ম তৈরির লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সই করেছে করাচি শিপইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস।

বুধবার (১ জুলাই) প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে এক চুক্তিতে সই করেন শিপইয়ার্ডের এমডি রিয়ার এডমিরাল আতহের সালিম ও মিউনিশনস প্রডাকশন ডিজি এয়ার ভাইস মার্শাল মুহাম্মাদ কায়সার জানজুয়া। এ সময় অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

গানবোট হবে স্টেলথ বৈশিষ্ট্যযুক্ত, আর্মার সুরক্ষিত এবং অত্যন্ত উচ্চ গতিসম্পন্ন। এর ডিজাইন করবে পাকিস্তান নৌবাহিনী আর নির্মাণ করবে করাচি শিপইয়ার্ড। এছাড়া দুটি টাগবোট হবে স্টেট অব আর্ট মেশিনারিতে সজ্জিত। এগুলো খারাপ আবহাওয়ায় কাজ করতে পারবে এবং উদ্ধার তৎপরতা চালাতে সক্ষম হবে।


অনুষ্ঠানে বক্তব্যকালে শিপইয়ার্ডের এমডি এই প্রকল্পের গুরুত্ব তুলে ধরে বলেন এর মাধ্যমে প্রতিরক্ষা জাহাজ নির্মাণ দেশীকরণ ও আত্ম-নির্ভরতা তৈরি হবে। বর্তমানে এই শিপইয়ার্ডে পাকিস্তান নৌবাহিনীর জন্য মিলজেম করভেট, ফাস্ট অ্যাটাক ক্রাফট (মিসাইল) ও টাগসহ বিভিন্ন ধরনের নৌযান এবং পাকিস্তান মেরিটাইম সিকিউরিটি এজেন্সির জন্য মেরিটাইম পেট্রল ভেসেল তৈরি হচ্ছে।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর