লিবিয়ার স্বীকৃত সরকারকে সমর্থন করল আন্তর্জাতিক মুসলিম ওলামা ইউনিয়ন

 

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নাহিয়ান হাসান


লিবিয়া ইস্যুতে আন্তর্জাতিক মুসলিম ওলামা ইউনিয়ন নিজেদের মতামত পেশ করেছে। তারা লিবিয়ার জাতিসংঘ স্বীকৃত সরকারকে সমর্থন করে বলছে, লিবিয়ার বৈধ সরকারকে সমর্থন ও সহোযোগিতা করাই হলো সংকট সমাধানের একমাত্র পথ।

সোমবার (২০ জুলাই) আন্তর্জাতিক ওলামা ইউনিয়নের অফিসিয়াল টুইটার একাউন্টে এই মতামতটি প্রকাশ করা হয়েছে বলে টিআরটি উর্দুর খবরে বলা হয়েছে।

প্রকাশিত মতামতটিতে আন্তর্জাতিক ওলামা ইউনিয়নের সেক্রেটারি জেনারেল আলী মহিউদ্দিন আল-ক্বারাহ দাগী বলেছেন: লিবিয়ার ভূখণ্ড নিয়ন্ত্রণে বেসামরিক সরকার প্রতিষ্ঠায় আমাদের উচিত আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে সহোযোগিতা করে যাওয়া। আর এটিই সমস্যা থেকে উত্তরণের একমাত্র উপায়।

ইউরোপের কয়েকটি দেশ লিবিয়া সঙ্কটে পরস্পর বিরোধী অবস্থান গ্রহণ করার অভিযোগ করে তিনি বলেন, এই সমস্ত রাষ্ট্র লিবিয়ায় রাশিয়ার উপস্থিতির পক্ষে না থাকার কথা মুখে দাবি করলেও তারা যুদ্ধবাজ অবৈধ ভাড়াটে বাহিনীর প্রধান জেনারেল হাফতারের পক্ষে সামরিক অভিযান পরিচালনা করে যাচ্ছে।

উল্লেখ্য, লিবিয়া যুদ্ধে দেশটির আন্তর্জাতিক স্বীকৃত জিএনএ সরকারকে সমর্থন দিচ্ছে তুরস্ক। অপরদিকে মিশর, আরব আমিরাত ও রাশিয়া এর শত্রুপক্ষ যুদ্ধবাজ বিদ্রোহী খলিফা হাফতারকে সমর্থন দিচ্ছে। তাদের প্রকাশ্য মদদে লিবিয়ার পূর্বাঞ্চল দখল করে নেয় হাফতার। সম্প্রতি তুরস্ক জিএনএ সরকারের সমর্থনে লিবিয়ায় সেনা পাঠালে পুনরায় বেশ কিছু শহর নিয়ন্ত্রণ নিতে সক্ষম হন আন্তর্জাতিক স্বীকৃত সরকার।

এদিকে লিবিয়ায় নাকানিচুবানি খেয়ে এ সপ্তাহে ‍যুদ্ধবাজ হাফতার মিশরকে এ যুদ্ধে অংশ নেওয়ার আহবান জানায়। ফলে গত সোমবার (২০ জুলাই) সেখানকার পরিস্থিতি আরো আগুনে করার জন্য সেনা পাঠানোর প্রস্তাব অনুমোদন দেয় মিশরের স্বৈরশাসক আবদেল ফাতাহ আল সিসির পার্লামেন্ট।


এমন পরিস্থিতিতে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের মতো আন্তর্জাতিক মুসলিম ওলামা ইউনিয়ন দেশটির জাতিসংঘ সমর্থিত সরকারের পক্ষে মত দেয়। এবং এই সরকারকে মেনে নেওয়ার আহ্বান জানায়।

সূত্র: টিআরটি উর্দু

About |

Check Also

বিনামূল্যে করোনা ভ্যাকসিন বিতরণ করবে পাকিস্তান সরকার

করোনাভাইরাস মোকাবেলার জন্য ভ্যাকসিন কিনবে এবং বিনামূল্যে তা জনগণের মাঝে বিতরণ করবে পাকিস্তানের সরকার ইমরান …