প্রধানমন্ত্রীকে পাকিস্তান সফরের সাদর আমন্ত্রণ জানালেন ইমরান খান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নাহিয়ান হাসান


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাকিস্তান সফরের সাদর আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার (২২ জুলাই) প্রধানমন্ত্রীর সাথে ফোনালাপে এ আমন্ত্রণ জানিয়েছেন বলে ইমরান খানের ফেসবুক পাতায় দেওয়া বিবৃতি থেকে এ তথ্য জানা যায়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই ফোনালাপের সময় কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের প্রতি সমবেদনা জানিয়ে এই ভাইরাসটির বিস্তার রোধে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন।

তাছাড়া কোভিড-১৯’র ফলে সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় তারা তাদের স্ব স্ব উদ্যোগের ব্যাপারেও এসময় মতবিনিময় করেন।

উদ্ভুত পরিস্থিতিতে জীবন-জীবিকা রক্ষা ও স্বাভাবিক রাখতে ইমরান খান তার সরকারের পদক্ষেপগুলোর ব্যাপারে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উন্নয়নশীল রাষ্ট্রের জন্য ঋণ সহায়তার ব্যাপারে তার বৈশ্বিক পদক্ষেপের ব্যাপারেও অবহিত করেন।

সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে অতিদ্রুত তাদের সুস্থতা ও আর্থিক ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠার জন্য দুআ করেন ইমরান খান।

দু’দেশের পারস্পরিক সম্পর্কের গুরুত্ব তুলে ধরে সেই সম্পর্ক ধরে রাখতে ইমরান খান এসময় দু’দেশের নিয়মিত যোগাযোগ এবং লোক আদান-প্রদানের প্রস্তাব পেশ করেন।

সার্কের প্রতি পাকিস্তানের প্রতিশ্রুতির কথা পুনরায় স্মরণ করিয়ে দিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, টেকসই শান্তি ও সমৃদ্ধির জন্য আঞ্চলিক সহযোগিতা বর্ধনে উভয় দেশের একসাথে কাজ করা অতিব জরুরী।

ভারত কর্তৃক দখলকৃত কাশ্মীরের গুরুতর পরিস্থিতি সম্পর্কে পাকিস্তানের যে দৃষ্টিভঙ্গি তা তিনি শেখ হাসিনার কাছে তুলে ধরেছেন এবং একটি নিরাপদ ও সমৃদ্ধ অঞ্চলের জন্য কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধানের গুরুত্বের উপর জোর দিয়েছেন।

এসময় ইমরান খান পারস্পরিক বিশ্বাস, শ্রদ্ধা ও সার্বভৌম সাম্যের ভিত্তিতে পাকিস্তান ও বাংলাদেশের সাথে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও গভীর করার জন্য প্রতিশ্রুতি ব্যক্ত করেন।