ক্লাব জার্সিতে মসজিদের ছবি দেওয়ার প্রতিবাদ করায় সমর্থককে বহিষ্কার

জার্মানি ফুটবলের শীর্ষ প্রতিযোগিতা বুন্দেসলিগার ক্লাব এফসি কোলন। নিজেদের জার্সিতে শহরের সব ঐতিহ্য ফুটিয়ে তোলার সিদ্ধান্ত নেয় তারা। সে হিসেবেই ক্লাবের জার্সিতে ঠাঁই হয় স্থানীয় একটি বিখ্যাত মসজিদের। ক্লাব জার্সিতে মসজিদের ছবি দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় এক উগ্র সমর্থক। তবে ঐতিহ্য রক্ষায় কোন ছাড় না দেওয়ার ঘোষণা দিয়ে ওই সমর্থককে ক্লাবের ফ্যানবেজের সদস্যপদ থেকে বহিষ্কার করেছে এফসি কোলন।

চলতি মৌসুম শেষপর্যায়ে চলে আসায় নতুন মৌসুমের জার্সি উন্মোচন করছে ইউরোপের সব ক্লাবই। সেই ধারায় নতুন মৌসুমের জার্সি প্রকাশ করেছে কোলনও। জার্সিতে শহরের ঐতিহ্য তুলে ধরার চিন্তা করে কোলন। সে হিসেবেই মসজিদের পাশাপাশি কোলন ক্যাথেড্রাল, রাইন নদীসহ শহরের আরো কিছু দর্শনীয় স্থানের ছবিও স্থান পেয়েছে ক্লাব জার্সিতে।

নিজেদের জার্সি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করে ক্লাবটি। তবে নতুন জার্সিটি মসজিদের ছবি দেখে কোনভাবেই মানতে পারছিলেন না এক উগ্র সমর্থক।

সমর্থকদের গুরুত্ব আছে সব ক্লাবের কাছেই। তবে এক্ষেত্রে আপোষহীন কোলন। তারা জানিয়ে দিয়েছে, কোলন শহরকে তুলে ধরতে গেলে মসজিদটির ছবি রাখতেই হবে। সুতরাং ওই সমর্থক বিদায় নিলেও তাতে আপত্তি নেই তাদের।