গণপরিবহনে বর্ধিত ভাড়া প্রত্যাহার করুন: মাওলানা সালাহউদ্দীন

মহামারি করোনা ভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতিতে কার্যকর করা গণপরিবহনে ৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রত্যাহার করে আগের ভাড়া বহাল রাখার দাবি জানিয়েছেন এসএম ট্রাস্ট এর চেয়ারম্যান বিশিষ্ট সাংস্কৃতিক ও মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা সালাহউদ্দীন জাহাঙ্গীর।

তিনি বলেন, করোনাভাইরাস সংকটের কারণে যে শর্ত সাপেক্ষে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছিল, তার কোনোটাই মানছে না পরিবহন শ্রমিকরা। পুরানো পদ্ধতিতেই পরিবহনে গদাগাদি করে যাত্রী তোলা হচ্ছে।

পাশাপাশি বর্ধিত ভাড়া তো আছেই। ফলে একদিকে হুমকির মুখে রয়েছে জনস্বাস্থ্য, অন্যদিকে পকেট কাটা যাচ্ছে সাধারণ মানুষের। তাই অবিলম্বে নির্ধারিত এ বর্ধিত ভাড়া প্রত্যাহার করে সরকারকে পূর্বের ভাড়া বহাল রাখতে হবে।

শনিবার ( ১৫ আগস্ট) সংবাদমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এই দাবি জানান।

মাওলানা সালাহউদ্দীন জাহাঙ্গীর বলেন, সরকার যাত্রী প্রতিনিধি বাদ দিয়ে মালিকদের নিয়ে বৈঠক করে করোনার সংকটময় মুহূর্তে জনগণের ওপর একচেটিয়াভাবে ৬০ শতাংশ বর্ধিত ভাড়া চাপিয়ে দিয়েছে। যার ফলে দেশব্যাপী চলাচলরত বাস-মিনিবাসের সঙ্গে লেগুনা, হিউম্যান হলার, টেম্পো, অটোরিকশা, প্যাডেলচালিত রিকশা, ইজিবাইক, নসিমন-করিমন, টেক্সিক্যাবসহ সব ধরনের যানবাহনের ভাড়া প্রায় দ্বিগুণ হয়ে যায়। এতে যাত্রী স্বার্থ চরমভাবে উপেক্ষিত হয়।

তিনি বলেন, করোনা সংকটে দেশের কর্মহীন ও আয় কমে যাওয়া সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। পাশাপাশি দেশের গণপরিবহনগুলোতে কোনো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এ পরিস্থিতিতে সাধারণ মানুষের কথা বিবেচনা করে অনতিবিলম্বে স্বাস্থ্যবিধির নামে গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার করে দেশের প্রতিটি রুটে বর্ধিত ভাড়া আগের অবস্থায় ফিরিয়ে আনতে হবে।

মাওলানা সালাহউদ্দীন জাহাঙ্গীর সরকারকে এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান ।