চুক্তির মাধ্যমে ইসরাইলকে আমিরাতের স্বীকৃতির বিরুদ্ধে প্রতিক্রিয়া জানালো পাকিস্তান

চুক্তির মাধ্যমে দখলদার ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে সংযুক্ত আরব আমিরাতের স্বীকৃতির বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেন, সংযুক্ত আরব আমিরাতের এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠাকে সর্বাগ্রে গুরুত্ব দেয় পাকিস্তান এবং ফিলিস্তিন ইস্যুতে দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের নীতিতে ইসলামাবাদ অটল রয়েছে।

ফিলিস্তিনিদের অধিকার ও লক্ষ্য-আদর্শ এবং আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা কীভাবে নিশ্চিত করা হচ্ছে সে বিষয়টি মূল্যায়নের ভিত্তিতে ইসলামাবাদের নীতি-অবস্থান পরিচালিত হবে বলে জাহিদ হাফিজ চৌধুরী জানান।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত বৃহস্পতিবার (১৩ আগস্ট) ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার মাধ্যমে ইহুদী এ দেশটিকে স্বীকৃতি দেয় সংযুক্ত আরব আমিরাত। এটি মূলত পর্দার আড়ালে ইসরাইল-আমিরাতের দীর্ঘ দিনের পিরিতিরই প্রকাশ।

শিগগিরই আরব আমিরাত ও ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী কর্মকর্তারা হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে সংক্রান্ত আনুষ্ঠানিক চুক্তিতে সই করবেন বলে ঘোষণা করা হয়েছে।

সূত্র: পার্সটুডে