চুক্তির মাধ্যমে ইসরাইলকে আমিরাতের স্বীকৃতির বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


চুক্তির মাধ্যমে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে আরব আমিরাতের স্বীকৃতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছে দক্ষিণ আফ্রিকার জনগণ। এসময় ইসরাইলের কারাগারে আটক ফিলিস্তিনী কর্মী মাহমুদ নাওয়াজার মুক্তির দাবি জানান তারা।

শুক্রবার (১৪ আগস্ট) দুপুরে দক্ষিণ আফ্রিকার ইসরাইলি দূতাবাসের সামনের রাস্তায় প্লেকার্ড হাতে নিয়ে দাড়িয়ে থেকে বিক্ষোভ প্রদর্শন করে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ জনগণ।

আফ্রিকা ফর ফিলিস্তিন, সাউথ আফ্রিকান কমিউনিস্ট পার্টি, সোয়াজিল্যান্ড সলিডারিটি নেটওয়ার্ক এবং ট্রেড ইউনিয়ন নেহা-এর সদস্যরা এ বিক্ষোভে অংশ গ্রহণ করে।

‘আফ্রিকা ফর ফিলিস্তিন’ এক বিবৃতিতে বলেছে, নিপীড়নমূলক কর্মকান্ডের বিষয়ে কিছু আরব দেশ আমেরিকার সাথে আঁতাত করছে। অপরদিকে আরবের অধিকাংশ জনগণ সর্বদা অন্যায় ও নিপীড়নের বিরুদ্ধে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ” বর্ণবাদী আমেরিকা একবার দক্ষিণ আফ্রিকার সাথে মিলিত হওয়ার জন্য আফ্রিকান সরকারকে ব্যবহার করার চেষ্টা করেছিল। সুতরাং আমরা আমেরিকার অকৌশল গুলোর সাথে পরিচিত।”

এসময় ফিলিস্তিনি কর্মী মাহমুদ নাওয়াজারের মুক্তির জন্যও ইসরাইলের প্রতি জোর দাবি জানানো হয়।

গত ৩০ জুলাই বিডিএস নেতা নাওয়াজারকে তার স্ত্রী ও ছোট ছোট দুইটি সন্তানের সামনে চোখ বেঁধে ধরে নিয়ে যায় ইহুদীবাদী ইসরাইলের সেনাবাহিনী। বর্তমানে তিনি ইসরাইলের কারাগারে বন্দী রয়েছেন। তাকে তার উকিলের সাথেও দেখা করতে দেওয়া হচ্ছেনা এবং আদালতের রায় ছাড়াই তাকে কারাগারে আটকে রাখা হয়েছে।

সূত্র: মিডলইস্ট মনিটর