গরুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে থাকবে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট: তাপস

গরুর হাট পরিচালনায় ইজারা বরাদ্দপত্রে স্বাস্থ্যবিধি নিশ্চিতে সব ধরনের নির্দেশনা দেওয়া হবে। হাট পরিচালনা বা এর সঙ্গে সংশ্লিষ্ট কেউ সে নির্দেশনা ভঙ্গ করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (২৫ জুন) স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের সঙ্গে পশুর হাট ব্যবস্থাপনা বিষয়ক ভিডিও কনফারেন্সে এসব মন্তব্য করেন তিনি।

মেয়র বলেন, করোনা বিবেচনায় নিয়ে এবার গরুর হাটে যাতে স্বাস্থ্যবিধি মানা হয়, সেটা নিশ্চিত করতে ইতিমধ্যে ব্যবস্থাপনা কমিটি করে দিয়েছি। যে কয়দিন হাট চলবে, কমিটি সার্বক্ষণিকভাবে সেসব তদারকি করবে, যাতে করে মহামারি করোনা বিস্তৃতি লাভ করতে না পারে। এছাড়াও স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের মাধ্যমে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

তাপস আরও বলেন, অস্থায়ী এসব গরুর হাট তিন থেকে পাঁচ দিনের জন্য অনুমোদন দেওয়া হবে এবং গরু কেনা-বেচায় একটি গরু থেকে কতটুকু দূরত্বে আরেকটি গরু রাখতে পারবে, সেটাও আমরা চিহ্নিত করে দেব। হাটগুলোতে একমুখী চলাচল নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হবে।