ফতোয়া শোনার পর ইসলামাবাদে মন্দির নির্মাণ স্থগিত করলেন ইমরান খান

ইসলামি সংগঠন জামিয়া আশরাফিয়ার জারি করা ফতোয়া পর ইসলামাবাদে হিন্দু ধর্মাবলম্বীদের প্রথম শ্রীকৃষ্ণ মন্দির নির্মাণের কাজ বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এর কয়েক দিন আগে পাকিস্তান সরকার ওই মন্দির নির্মাণের জন্য ১০ কোটি টাকা অনুদান দেওয়ার ঘোষণা করেছিলেন। ইসলামাবাদের এইচ-৯/২ সেক্টরে হিন্দু ধর্মাবলম্বীদের জন্য ওই মন্দির নির্মাণের কথা ছিল। পাকিস্তানের মানবাধিকার বিষয়ক সংসদীয় সম্পাদক লাল চাঁদ মাহি গত সপ্তাহেই মাটি খুঁড়ে মন্দির স্থাপনের কাজের উদ্বোধন করেছিলো।


তবে ইসলামীক রাষ্ট্রে মন্দির নির্মাণ নিয়ে ইসলামের বিধান মোতাবেক জামিয়া আশরাফিয়া একটি ফতোয়া জারি করে। যেখানে পাকিস্তানে অবস্থিত হিন্দু ধর্মাবলম্বীদের মন্দিরগুলো রক্ষণাবেক্ষণ করা যেতে পারে বলে উল্লেখ করা হয়েছে। ফতোয়ায় বলা হয়, পাকিস্তানে সংখ্যালঘুদের যে কয়েকটি ধর্মস্থান রয়েছে, সেগুলো রক্ষণাবেক্ষণ করা যেতে পারে। কিন্তু নতুন করে আর কোনো মন্দির নির্মাণ করা যাবে না। এটি ইসলাম সম্মত নয়।

জামিয়া আশরাফিয়ার ফতোয়ার শোনার পর ইমরান খান সরকার মন্দির নির্মাণের কাজ স্থগিত করেন। পাকিস্তানের সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় ভাবাবেগের মূল্য দেওয়া হবে। তবে আপাতত মন্দির নির্মাণের কাজ বন্ধ রাখা হবে। ভবিষ্যতে ওই মন্দির নির্মাণের জন্য অনুদান দেওয়ার ব্যাপারে চিন্তা করা হবে।

Previous post করোনা; ২১ দিনের লকডাউনে গেল ওয়ারী
Next post তবে কি আফগান যুদ্ধের ইতি টানতে মরিয়া হয়ে উঠেছে আমেরিকা