ঈদুল আযহা উপলক্ষে মুক্তি পাচ্ছেন ৫০০ তালেবান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নাহিয়ান হাসান


পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৫০০ তালেবানকে মুক্তি দিচ্ছে আফগান সরকার।

ঈদ উপলক্ষে জনগণের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেন,পবিত্র ঈদুল আযহা উপলক্ষে তালেবান কর্তৃক যুদ্ধ স্থগিত রাখার ঘোষণায় আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ৫০০ তালেবানকে মুক্তি দেবো। আগামী ৪ দিনের মধ্যে এসব তালেবানকে মুক্তি দেওয়া হবে।

এই ৫০০ জন সেই সমস্ত তালেবানদের অন্তর্ভুক্ত নয় যাদের নাম তালেবানরা তালেবান-আমেরিকা শান্তি চুক্তিতে মুক্তির শর্ত স্বরূপ লিস্ট আকারে দিয়েছিল। তাছাড়া লিস্টে নাম থাকা ৪০০ তালেবানদের মুক্তি দেওয়ার ক্ষমতাও আমাদের হাতে নেই কারণ তারা চরম অপরাধের অভিযোগে অভিযুক্ত। তাদের মুক্তি দানের ব্যাপারে আফগান গোত্রগুলোর সাথে বৈঠক ও পরামর্শ করা জরুরি।

আশরাফ ঘানি বলেন, আমরা আশাকরি যে, ঈদ উপলক্ষে যুদ্ধ স্থগিতের ঘোষণা তালেবানরা আরো দীর্ঘমেয়াদি করবে।

অপরদিকে তালেবান মুখপাত্র সুহাইল শাহিন জানিয়েছেন, আমেরিকার চুক্তির শর্ত মোতাবেক আমরা ১০০০ কয়েদিকে মুক্ত করে দিয়েছি। সুতরাং আমরা আমাদের অঙ্গীকার পূর্ণ করে ফেলেছি।

সুহাইল শাহিনের ব্যক্তিগত টুইটার একাউন্টের তথ্য মোতাবেক বৃহস্পতিবার (৩০ জুলাই) তালেবান ৮৪ জন কয়েদিকে মুক্ত করেছে যার ফলে এখন তালেবান কর্তৃক মুক্ত কয়েদির সংখ্যা সর্বমোট ১০০৫ জনে গিয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারির ২৯ তারিখে দোহায় আমেরিকা ও তালেবানের মাঝে শান্তিচুক্তি হয়। চুক্তি অনুযায়ী আগামী ১৪ মাসের মধ্যে আমেরিকা ও ন্যাটো বাহিনীর সব সেনাকে আফগানিস্তান থেকে প্রত্যাহার করতে হবে, ৫০০০ বন্দী তালেবানকে মুক্তি দিতে হবে এবং তালেবান তাদের কাছে বন্দী থাকা আমেরিকা, ন্যাটো জোট ও আফগান সরকারের ১০০০ কয়েদিদের মুক্তি দিবে। আর সব সেনা প্রত্যাহারের পর তালেবানরা আফগানিস্তানে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড হতে দিবে না। তাছাড়া, আফগানিস্তানের ভূমি যাতে আমেরিকা ও তাদের বন্ধু রাষ্ট্রের বিরুদ্ধেও ব্যবহৃত না হয় সেই বিষয়টিও লক্ষ্য রাখতে হবে তালেবানকে।

সূত্র: জিও নিউজ

শেয়ার করুণ
  •