অসহায়দের জন্য সংসদে জাতীয় জাকাত ফান্ড গঠনের প্রস্তাব দিবেন শামীম ওসমান

করোনাভাইরাসের প্রভাবে দেশে অর্থনৈতিক বিপর্যয় দেখা দিলে তার থেকে বাঁচতে জাতীয় পর্যায়ে জাকাত ফান্ড গঠনের আহ্বান জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান।

তিনি বলেন, করোনার প্রভাবে আন্তর্জাতিক পর্যায়ে মহামন্দা আসছে। তিন মাস পরে দেশে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে এবং অর্থনৈতিক বিপর্যয় ঘটবে। এই পরিস্থিতি থেকে দেশের ভূমিহীন ও কর্মহীন মানুষদের রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান করে বরেণ্য অর্থনীতিবিদ, রাজনীতিক, আলেম, শিল্পপতি, গণমাধ্যমকর্মীদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা প্রয়োজন। জাতীয় সংসদের আগামী অধিবেশনে এ ব্যাপারে আমি প্রস্তাব উত্থাপন করবো।

বুধবার (১৫ জুলাই) দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে ‘স্পিকআউট’ সংগঠনের আয়োজনে ‘টাইম টু গিফটের’ সহযোগিতায় ক্যানসারে আক্রান্ত ক্রিকেট কোচ ও আম্পায়ার কাজী ছাফফাত হোসেন শাওনকে চিকিৎসা সহায়তার জন্য আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শামীম ওসমান বলেন, দেশের ক্রাইসিস-ডিজাস্টার মোকাবিলায় এই ফান্ড কাজ করবে। এই ফান্ডের কীভাবে অর্থ দেশের আর্থ-সামাজিক বিভিন্ন খাতে ব্যয় হবে এমন একটি প্রস্তাবনাও তুলে ধরেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশের ১৮ কোটি লোকের মধ্যে এক কোটি লোক জাকাত দেয়। যাদের মধ্যে কেউ কেউ আছেন পাঁচ কোটি, ১০ কোটি টাকা পরিমাণ জাকাত দেন। এখন এক কোটি লোক যদি পাঁচ লাখ টাকা করেও জাকাত দেয়, তাহলে হিসাব দাঁড়ায় পাঁচ লাখ কোটি টাকা। যা আমাদের বাজেটের সমান। এই ব্যক্তিদের অর্থ দিয়ে জাতীয় জাকাত ফান্ড গঠন করতে পারলে দেশের অসহায় মানুষদের রক্ষা করা সম্ভব হবে।

About |

Check Also

করোনায় আক্রান্ত ও মৃত্যুর তথ্য গোপন করছে সরকার: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর তথ্য গোপন …