আয়াসোফিয়া মসজিদ উদ্বোধন আয়োজনে কুরআন তেলাওয়াত করলেন প্রেসিডেন্ট এরদোগান

গতকাল শুক্রবার পবিত্র জুম’আর নামাজের মধ্য দিয়ে ৮৬ বছর পর পুনরায় মসজিদ হিসেবে যাত্রা শুরু করলো তুরস্কের ইস্তাম্বুলের ঐতিহাসিক আয়াসোফিয়া গ্র্যান্ড মসজিদ। জুম’আর নামাজে উপস্থিত ছিলেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

জুম’আর আজানের প্রায় ঘণ্টা দেড়েক আগেই মসজিদে উপস্থিত হয়ে বিখ্যাত ক্বারীদের কণ্ঠে কুরআন তেলাওয়াত শুনেন তিনি। ক্বারীদের তেলাওয়াত শেষ হওয়ার পর এরদোগান নিজেই পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন। এসময় তিনি সুরা আল-ফাতিহা ও সুরা আল-বাকারার ১-৫ আয়াত তেলাওয়াত করেন।

চলতি মাসের ১০ তারিখে ১৯৩৪ সালে জারিকৃত সাবেক তুর্কি সরকারের বিতর্কিত ফরমান বাতিল ঘোষণা করে আয়াসোফিয়া-কে পুনরায় মসজিদে রূপান্তরের পক্ষে রায় দিয়েছে তুরস্কের শীর্ষ প্রশাসনিক আদালত।

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্যবাহী আয়াসোফিয়া ষষ্ঠ শতাব্দীতে বাইজেন্টাইন সাম্রাজ্যের রাজত্বকালে নির্মিত হয়। গ্রীক অর্থোডক্স চার্চের মূলকেন্দ্র হিসাবে এই স্থাপনাটি ব্যবহৃত হয়েছিল। এবং সেখান থেকেই মুসলমানদের বিরুদ্ধে নানান ষড়যন্ত্র ও কূটচাল চালাত ততকালীন বাইজেন্টাইনরা।

১৪৫৩ সালে ইস্তাম্বুল বিজয় করার পর খ্রিস্টান পাদ্রিদের থেকে নিজ অর্থায়নে আয়াসোফিয়াকে কিনেছিলেন সুলতান মুহাম্মাদ আল ফাতিহ। তারপর তিনি মসজিদের হিসেবে আয়াসোফিয়ার সম্পদকে ওয়াকফ করেন। দীর্ঘ পাঁচশত বছর এটি ছিলো মুসলিম বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ মসজিদ।

এরপর ১৯৩৫ সালে তুরস্কের কঠোর ধর্মনিরপেক্ষ একক-দলীয় শাসনকালে এই মসজিদটিকে যাদুঘরে রূপান্তরিত করা হয়। তবে জনসাধারণের দাবিতে এটি আবার মসজিদে রূপান্তরিত করার বিষয়ে আলোচনা হয়ে আসছিলো।

সামাজিকভাবে জোরালো দাবি উত্থাপনের পর আইনিভাবে এটিকে পুনরায় মসজিদ হিসেবে পুনরুদ্ধার করতে সক্ষম হন এরদোগানের সরকার।

About |

Check Also

মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও রাশিয়া থেকে এস-৪০০ কিনবে তুরস্ক

মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও রাশিয়া থেকে এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করা থেকে ফিরবে না …