ভারতে সারি সারি পোড়াচ্ছে করোনা রোগীর মৃতদেহ

পুরো বিশ্বে এখনও করোনার প্রকোপ রয়েছে। কোথাও যেন কমার নামও নেই। এখনও অনেক দেশেই করোনায় মৃতদের নিয়ে হিমশিম খেতে হচ্ছে। এরইমধ্যে ভারতের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনায় মৃতদের লাশ না পুড়িয়ে কবর দিতে বলা হয়েছে, সেখানে সারি সারি করোনা রোগীর মৃতদেহ পোড়ানো হচ্ছে ভারতের তেলেঙ্গনায়।

নিউজ এইটটিনের প্রতিবেদনের তথ্য মতে, মৃত্যুর সৎকারে কাজ করার জন্য মানুষ পাওয়া যাচ্ছে না, এরকম নানা সমস্যার অযুহাত দেখিয়ে এই মরদেহগুলো একসঙ্গে পোড়ানো হয়েছে বলে দাবি করা হয়।

ভিডিওতে দেখা গেছে, ৫০ এর বেশি করোনায় মৃতদের দেহ পোড়ানো হচ্ছে একসঙ্গে। না আছে পরিবহন ব্যবস্থা ঠিকঠাক, না আছে পর্যাপ্ত কর্মী। তাই করোনায় মৃতদের দেহ শ্মশানঘাটে নিয়ে যাওয়া বা দেহ সৎকারের জন্য লোকই খুঁজে পাওয়া যাচ্ছে না ৷ যার জন্য বাধ্য হয়েই এভাবে একসঙ্গে ৫০-এর বেশি মৃতদেহ পোড়ানো হচ্ছে, এমনটায় বলে আসছে লাশগুলো পুড়ানোতে জড়িতরা।

তেলেঙ্গনার ডিরেক্টর অব মেডিক্যাল এডুকেশন ডা. কে রমেশ রেড্ডি দাবি করেন, মৃতদেহ নিয়ে যাওয়ার মতো অবস্থা ছিল না ৷ পাশাপাশি অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য প্রয়োজনীয় কর্মীসংখ্যাও একেবারে নেই বললেই চলে ৷ তাই হাসপাতালের দাহ করার জায়গাতেই একসঙ্গে পোড়ানোর ব্যবস্থা করা হয় মৃতদেহগুলিকে ৷


তবে এই দৃশ্য ভাইরাল হওয়ার পরেই বিরোধীরা প্রশ্ন তুলতে সর্বমহল ৷ কংগ্রেস বিধায়ক সিথাক্কা ট্যুইট করে বলেন, ‘‘ সরকারের দেওয়ার রিপোর্ট অনুযায়ী করোনায় মৃত্যু হয়েছে ৭ জনের ৷ কিন্তু ভিডিওতে দেখা যাচ্ছে ইএসআই হাসপাতালের ওই জায়গায় ৩০-এর বেশি মৃতদেহ পোড়ানো হচ্ছে ৷ এর থেকেই বোঝা যায়, সরকার করোনা নিয়ে প্রথম থেকেই ভুল তথ্য জানাচ্ছে।

About |

Check Also

‘রাশিয়া থেকে আর্মেনিয়া ক্ষেপণাস্ত্র পাচার করছে’

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ অভিযোগ করে বলেছেন, ব্যক্তি মালিকানাধীন বেসামরিক বাণিজ্যিক কার্গো বিমানে করে রাশিয়া …