আয়াসোফিয়াকে মসজিদে রূপান্তরিত করায় এরদোগানকে অভিনন্দন জানালেন আল্লামা কাসেমী

দীর্ঘ ৮৬ বছর পর ইস্তাম্বুল নগরীর ঐতিহাসিক আয়াসোফিয়াকে পুনরায় মসজিদ হিসেবে উন্মুক্ত করে দিতে বিশেষ ভূমিকা রাখার জন্য তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশর মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।

তিনি বলেন, আল্লাহ তায়ালা রহম করুন প্রেসিডেন্ট এরদোগানের প্রতি। ১৪৫৩ সালে আল্লাহর এক নিবেদিত গোলাম উসমানীয় খলিফা আবুল ফতেহ সুলতান মুহাম্মাদ রাহমাতুল্লাহি আলাইহি ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে অত্যন্ত স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে আয়াসোফিয়াকে মসজিদে রূপান্তরিত করেছিলেন।

এবং ৫৬৭ বছর পর আল্লাহর আরেক নিবেদিত বান্দা রজব তাইয়্যেব এরদোগান পুনরায় জাদুঘরে পদদলিত করে রাখা আয়াসোফিয়াকে অত্যন্ত স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে মসজিদে রূপান্তরিত করে সেটির প্রকৃত মালিকানা প্রতিষ্ঠানের কাছে অর্পণ করেন। এরদোগানের এই প্রশংসনীয় উদ্যোগে শুধু তুরস্কের নয়, বরং সমগ্র বিশ্বের মুসলমানগণ গৌরবান্বিত ও সম্মানিতবোধ করছেন।

শনিবার (২৫ জুলাই) সংবাদ মাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আল্লামা বলেন, পশ্চিমাদের প্রকাশ্য ষড়যন্ত্র ও সম্মিলিত আগ্রাসনে প্রথম বিশ্ব যুদ্ধের পর মারাত্মকভাবে দুর্বল ও বিভক্ত হয়ে পড়ে উসমানী খেলাফত। পরবর্তীতে ১৯২৪ ইংরেজী সনে পশ্চিমা সেবাদাস ও চরম ইসলামবিদ্বেষী কামাল আতাতুর্ক উসমানী খেলাফতের আনুষ্ঠানিক বিলুপ্তি ঘোষণা করে।

ফ্যাসিবাদি কামাল আতাতুর্ক পশ্চিমা সহায়তায় তুরস্কের ইসলামী সংস্কৃতি ও ধর্ম পালনে মারাত্মক বাঁধাদান ও আগ্রাসন চালায়। ধর্মীয় শিক্ষা, আযান, মসজিদ, হিজাব, দাড়িরাখা’সহ অনেক কিছুতে নিষেধাজ্ঞা দেয়। সে সময় কামাল আতাতুর্ক ঐতিহাসিক আয়াসোফিয়া মসজিদটি বন্ধ করে দিয়ে যাদুঘরে রূপান্তর ঘটায়। সেই থেকে দীর্ঘ ৮৬ বছর যাবত মসজিদটি যাদুঘররূপে জবর দখলে থাকে।


তিনি বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান পর্যায়ক্রমে কামাল আতাতুর্কের জঞ্জাল ও ফ্যাসিবাদি আইনসমূহ একে একে নির্মুল ও উৎখাত করে তুর্কী মুসলমানদের ধর্মীয় অধিকার ও স্বাধীনতা ফিরিয়ে দিতে শুরু করেছেন। তিনি সমগ্র মুসলিম উম্মাহর মাঝে আশা জাগিয়ে তুলেছেন যে, তুরস্ক আবার উসমানী খেলাফতের সেই হৃত গৌরব ফিরে পাবে এবং বহুধাবিভক্ত সমগ্র মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ অবস্থানে ফিরিয়ে নিয়ে ইসলামবিদ্বেষী চক্রের সকল ষড়যন্ত্র ও চক্রান্তের জাল থেকে মুক্ত করে বৃহৎ খিলাফাহ প্রতিষ্ঠায় এগিয়ে নিবেন। আমরা তাঁর নিরাপত্তা, দীর্ঘায়ু ও কামিয়াবির জন্য দুআ করি।

About |

Check Also

স্বাধীন প্রতিরক্ষা শিল্প গড়ে তুলতে দ্বিগুণ পরিশ্রম করব: এরদোগান

মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা ও তুর্কি প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান বলেছেন, রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা …