মালয়েশিয়া প্রবাসীদের জন্য দুঃসংবাদ : দেশটিতে মাত্র তিনটি খাতে কাজ করতে পারবেন প্রবাসীরা

এখন থেকে মালয়েশিয়ায় নির্মাণকাজ, কৃষিকাজ এবং বৃক্ষায়ণ বা বাগানের কাজ ছাড়া অন্য কোনও কাজে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেওয়া হবেনা। করোনাভাইরাসের সংক্রমণে অন্য দেশের মতো মালয়েশিয়ার অর্থনীতিও মারাত্মকভাবে ক্ষতির শিকার। এ ছাড়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) ফলেও অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে দেশটি বিদেশি শ্রমিকদের কাজের জন্য মাত্র এই তিনটি সেক্টর খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে। বাকি সেক্টরগুলোতে কাজ করবেন মালয়েশিয়ানরাই।

বুধবার দেশটির পার্লামেন্ট দেওয়ান রাকায়েতে এ তথ্য দিয়েছেন মানবসম্পদ বিষয়ক উপমন্ত্রী আওয়াঙ্গ সোলাহুদিন।

তিনি পার্লামেন্টে বলেছেন, শুধু নির্মাণ খাত, কৃষি খাত এবং প্লান্টেশন খাতে বিদেশি শ্রমিকদের নিয়োগ করা যাবে। অন্য যেসব সেক্টর আছে, তা স্থানীয় শ্রমিকদের দিয়ে পূরণ করতে হবে। বিদেশি শ্রমিক কমিয়ে আনার গাইডলাইন অনুসারে এটা করা হবে।

বর্তমানে এই তিনটি খাত ছাড়াও উৎপাদনশিল্প, সেবা খাতসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করার অনুমতি রয়েছে বিদেশি শ্রমিকদের। স্থানীয়রা এসব কাজকে নোংরা, বিপজ্জনক ও থ্রিডি প্রকৃতির কঠিন কাজ বলে মনে করে তা করতে অস্বীকৃতি জানান। তা ছাড়া এসব সেক্টরে বেতনও অনেক কম। এ জন্য স্থানীয়রা এসব কাজ করতে রাজি হন না বলেই বিদেশি শ্রমিকরা এতে যুক্ত আছেন। স্থানীয় অনেক শ্রমিক মনে করেন, থ্রিডি প্রকৃতির যেসব কাজ তার সময় ও তাতে যে পরিশ্রম হয় তাতে উপযুক্ত বেতন দেওয়া হয় না।

সূত্র : মালয় মেইল