এবার হজ্বে বাংলাদেশি হাজ্বীর সংখ্যা মাত্র ৫ জন

আজ ঐতিহাসিক আরাফাতের ময়দানে অবস্থান করবেন হাজ্বীগণ। আরাফাতের ময়দানে অবস্থান করা হজ্বের অন্যতম একটি রুকন, যার কোনো কাযা-কাফফারা হয়না।

মক্কা থেকে ২২ কিলোমিটার দূরে ঐতিহাসিক আরাফাতের ময়দান অবস্থিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের উটনীর উপর আরোহন করে এখানেই বিদায় হজ্বের ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন।

৯ জিলহজ্ব ফজরের পর থেকে আরাফার দিবস শুরু হয়। এসময় হাজ্বীগণ মিনা থেকে মৃদুস্বরে তালবিয়া উচ্চারণ করতে করতে আরাফাতের ময়দানে আসেন। এছাড়াও ৯ জিলহজ্ব ফজরের পর থেকে প্রতি ফরজ নামাজের পর তাকবীরে তাশরিক পড়া হয়।

এবারের হজ্বের খুৎবা বাংলাসহ দশটি ভাষায় পাঠ করা হবে। সীমিত পরিসরের এবারের হজ্বে অংশ নিচ্ছেন ১৬০টি দেশের স্বল্প সংখ্যক হাজি। যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন।

মহামারীর কারণে এবারের হজ্বের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

এবারের হজ্বে যারা অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন তারা মক্কায় উপস্থিত হওয়ার পরপরই তাদের দেহের তাপমাত্রা পরীক্ষা ও ভাইরাস পরীক্ষা করা হয়েছে। অংশগ্রহণকারীদের হজ্ব শুরুর আগে ও পরে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এবারের বিধি অনুযায়ী, হজ্ব পালনকারীরা কাবা শরিফে ও কালো পাথরে চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না এবং শয়তানের উদ্দেশে পাথর ছুঁড়ে মারার জন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হবে। হজ্ব পালনকারী ও হজ্বে দায়িত্বপালনকারীদের অবশ্যই সুরক্ষা মাস্ক পড়তে হবে এবং তা ব্যবহার শেষে সুনির্দিষ্ট স্থানে ফেলতে হবে। হজ্ব পালনকারীরা যেখানেই সমবেত হোন না কেন দুইজনের মধ্যে অন্তত দেড় মিটার দূরত্ব রাখতে হবে। সূত্র: সময় টিভি

About |

Check Also

প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়নের মহাসড়ক দিয়ে চলছে বাংলাদেশ: প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে …