আমার সরকারকে উৎখাতের ষড়যন্ত্র করছে ভারত: নেপালের প্রধানমন্ত্রী

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি বলেছেন, দেশের নতুন মানচিত্র প্রকাশ ও পার্লামেন্টের মাধ্যমে তা অনুমোদন করানোর কারণে আমাকে সড়ানোর জন্য নয়া দিল্লি ও কাঠমাণ্ডুতে ষড়যন্ত্র করা হচ্ছে।

রোববার (২৮ জুন) ওলির ৬৯তম জন্মদিন উপলক্ষে বালুওয়াটারে মদন ভান্ডারি ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নেপালের প্রধানমন্ত্রী বলেন, নয়া দিল্লি থেকে বুদ্ধিবৃত্তিক আলোচনা, মিডিয়ার প্রতিবেদন, কূটনৈতিক তৎপরতা, কাঠমান্ডুর বিভিন্ন হোটেলে সভার যেসব খবর পাচ্ছি, তাতে করে বোঝা খুব কঠিন নয় যে লোকজন আমাকে উৎখাতের জন্য প্রকাশ্যে কাজ করছে। কিন্তু তারা সফল হবে না।

তিনি বলেন, কেউ যদি মনে করে, আমাদের উৎখাত করা যাবে, তবে আমি তাদেরকে স্মরণ করিয়ে দেবে, আমাদের জাতীয় ঐক্য তত দুর্বল নয়।

জনগণে উদ্দেশ্যে তিনি বলেন, আমি দীর্ঘ দিন প্রধানমন্ত্রী পদে থাকব না। কিন্তু আমি আজ উৎখাত হলে দেশের জন্য কথা বলার কেউ থাকবে না। প্রধানমন্ত্রী পদে আমাকে কাজ করে যেতে হবে, তবে আমার নিজের জন্য নয়, দেশের স্বার্থ, আজকের জন্য নয়, আগামীকালের জন্য।

নানা বিভাগে ব্যর্থতার জন্য দেশে ও বিদেশে ওলির সমালোচনা হচ্ছে। তবে নেপালের ভূখণ্ড হিসেবে কালাপানি, লিপুরেখ ও লিম্পিয়াধুরাকে অন্তর্ভুক্ত করে নতুন রাজনৈতিক মানচিত্রের প্রতি তিনি সারা দেশের সব পক্ষের সমর্থন পেয়েছেন।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর